logo

নিষিদ্ধই হলেন বাংলাদেশের সঞ্জিত সাহা!

নিষিদ্ধই হলেন বাংলাদেশের সঞ্জিত সাহা!

ঢাকা, ৩১ জানুয়ারি- ম্যাচের পরই সঞ্জিত সাহার বোলিং অ্যাকশনের ভিডিও চলে গিয়েছিল আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের কাছে। আর সেটা যাচাই বাছাই করে যে সিদ্ধান্ত ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানালো সেটা বাংলাদেশের জন্য দু:সংবাদই বটে।

আর সেই দু:সংবাদ হল, দেশের মাটিতে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আর বোলিং করতে পারছেন না বাংলাদেশের সঞ্জিত সাহা। অবৈধ প্রমাণিত হয়েছে এই অফ স্পিনারের বোলিং অ্যাকশন।

আইসিসিরি বিশেষজ্ঞ প্যানেল জানিয়েছে, সংস্থাটির বেঁধে দেয়া ১৫ ডিগ্রির সীমার অনেক বেশি বাঁকে সঞ্জিতের কনুই। কখনও সেটা দ্বিগুণ, এমনকি তিনগুন। নিয়ম অনুয়ায়ী এখন আন্তর্জাতিক যুব ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না সঞ্জিত। ফলে, এক রকম নিষিদ্ধই হয়ে গেলেন তিনি।

অ্যাকশন শোধরানোর পর আবেদন করতে হবে বোলিং অ্যাকশনের পরীক্ষার জন্য। আইসিসি অনুমোদিত ল্যাবে পরীক্ষায় অ্যাকশন বৈধ প্রমাণ হলেই কেবল এই অফ স্পিনার আবার বোলিং করতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেটে।

জানিয়ে রাখা ভাল, গত বুধবার চট্টগ্রামে বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রশ্নবিদ্ধ হয় তার বোলিং অ্যাকশন। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচে সাত উইকেট পাওয়া তরুনের নিষেধাজ্ঞা বাংলাদেশ দলের জন্য বড় ধাক্কা।

সঞ্জিতকে ছাড়া বিশ্বকাপটা রোববার কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু করেছে বাংলাদেশ। সেখানে তার বদলী হিসেবে ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন আরিফুল ইসলাম।