logo

মসজিদে যাচ্ছেন ওবামা

মসজিদে যাচ্ছেন ওবামা

ওয়াশিংটন, ৩১ জানুয়ারি- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো বুধবার মসজিদ পরিদর্শনে যাচ্ছেন বারাক ওবামা। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের জন্য ইসলামকে জড়িয়ে যে মুহূর্তে সমালোচনা করা হচ্ছে ঠিক তখনই ধর্মীয় সহিষ্ণুতা বাড়ানোর লক্ষে এ উদ্যোগ নিয়েছেন ওবামা। শনিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এসব কথা জানানো হয়।

শনিবার হোয়াইট হাউস জানায়, বাল্টিমোরের ইসলামিক সোসাইটি পরিদর্শনে যাবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেখানে তিনি মুসলমান কমিউনিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। পরে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে সেখানে একটি ভাষণ দেবেন তিনি।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী মন্তব্যের সমালোচনা করে আসছেন বারাক ওবামা। তিনি বলেছেন, মুসলিম বিদ্বেষী মন্তব্য আইএস দমনে মধ্যপ্রাচ্যের সহযোগিতা পেতে বাধা হয়ে দাঁড়াবে।

বাল্টিমোরে ওবামার মসজিদ পরিদর্শনের প্রাক্কালে হোয়াইট হাউসের মুখপাত্র কিথ ম্যালে বলেছেন, প্রেসিডেন্ট বিশ্বাস করেন, সমৃদ্ধ বহুজাতিকতা আমেরিকার অন্যতম শক্তি।

ওবামার কথা উদ্ধৃত করে ম্যালে বলেন, ‘মুসলিম আমেরিকানরা আমাদের বন্ধু, প্রতিবেশী, সহকর্মী ও ক্রীড়াবিদ। উর্দিধারী নারী ও পুরুষেরা আমাদের দেশ রক্ষা করছে। বাল্টিমোরে মসজিদ পরিদর্শনের সময় এসব কথাই পুনর্ব্যক্ত করবেন ওবামা।’

১২ জানুয়ারি স্টেট অব ইউনিয়নের বক্তব্যে বারাক ওবামা আমেরিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন, যে রাজনীতি মানুষের ধর্ম বা বর্ণকে আঘাত করে তা পরিত্যাগ করুন। যখন রাজনীতিবিদরা মুসলিমদের অপমান করে, মসজিদে হামলা চালায়, একটি শিশু গুলিবিদ্ধ হয় -সেগুলো আমাদের জন্য নিরাপদ নয়।

এর আগে ২০১০ সালে ইন্দোনেশিয়ার জাকার্তার একটি মসজিদ পরিদর্শন করেন ওবামা। সেখানে তিনি ভাষণও দিয়েছিলেন। মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে আগাগোড়া সমালোচনা করে আসছেন ওবামা।