logo

যে ৫টি যোগব্যায়াম আপনাকে করে তুলবে আকর্ষণীয়!

নিগার আলম


যে ৫টি যোগব্যায়াম আপনাকে করে তুলবে আকর্ষণীয়!

ইয়োগা বা যোগব্যায়ামকে সুস্থ থাকার মূলমন্ত্র বলা হয়ে থাকে। শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে যোগব্যায়াম তা কি আপনি জানেন? কিছু কিছু যোগব্যায়াম আছে যা আপনার স্ট্রেস কমিয়ে দিয়ে এবং আপনার ত্বককেও করে তোলে সুন্দর আকর্ষণীয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক কিছু ইয়োগা যা আপনাকে করে তুলবে আকর্ষণীয় এবং চির তরুণ।

১। পদ্মাসন
ইয়োগা বা যোগব্যায়াম বলতেই অনেকে পদ্মাসনকে বুঝে থাকে। এটি আপনার মনকে শান্ত করে দেয়। বলা হয়ে থাকে নিয়মিত এই যোগব্যায়াম করার ফলে আপনি পদ্ম ফুলের মত ফুটে উঠবেন। তবে হ্যাঁ আপানর যদি পায়ের গোড়ালিতে কোন ব্যথা থাকে, তবে এই যোগব্যায়াম করার আগে সতর্ক থাকবেন।

২। মারিচিয়াসন

মারিচি অর্থ আলোর রশ্নি। এই অবস্থানকে ঋষি অবস্থানও বলা হয় এবং অভ্যন্তরীণ অঙ্গ সুস্থ রাখতে সাহায্য করে থাকে। হজমশক্তি বৃদ্ধি করে ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে থাকে। আপনার যদি মাইগ্রেন এবং মাথা ব্যথা বা ব্যাক পেইনের সমস্যা থেকে থাকে তবে এই যোগব্যায়াম করা থেকে বিরত থাকুন।

৩। ধনুরাসন

ধনুকের মত বাঁকা হয়ে এই যোগব্যায়ামটি করতে হয় বিধায় একে ধনুরাসন বলা হয়ে থাকে। এটি সম্পূর্ণ শরীরে রক্ত চলাচল বৃদ্ধি করে, আপনার ত্বককে সুস্থ রাখে। উচ্চ বা নিম্ন রক্তচাপ রোগীরা এই ধরণের যোগব্যায়াম করা থেকে বিরত থাকবেন। এমনকি আপনি গর্ভবতী বা কোন অপারেশন করা থাকলে এই যোগব্যায়াম করবেন না।

৪। শবাসন

প্রতিটি ইয়োগা শেষে এই যোগব্যায়াম করা হয়। এটি শরীরের কোষ এবং টিস্যুকে পুনরুজ্জীবিত করে তোলে। যা আপনার ত্বককে উজ্জ্বল প্রাণবন্ত করে তোলে।

৫। কপালভাতি- প্রাণায়াম

গভীরভাবে শ্বাস গ্রহণ করুন। এইবার নাক দিয়ে আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। নিঃশ্বাস পেটের ভিতর থেকে ত্যাগ না করে নাক দিয়ে ছাড়ুন। এই একটি যোগব্যায়াম আপনার স্বাস্থ্য রক্ষার পাশাপাশি আপনার ত্বককেও সুস্থ রাখে।

যেকোন ইয়োগা  বা যোগব্যায়াম করার আগে ট্রেইনারের পরামর্শ নেওয়া উচিত। কোন যোগব্যায়াম করার ফলে শারীরিক সমস্যা দেখা দিলে অব্যশই সেটি বন্ধ করে দিবেন।