logo

টিকা আবিষ্কারে কাজ করবে যুক্তরাষ্ট্র-ব্রাজিল

টিকা আবিষ্কারে কাজ করবে যুক্তরাষ্ট্র-ব্রাজিল

জিকা ভাইরাসের টিকা আবিষ্কারে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। আমেরিকা মহাদেশে এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে এবং এটা মাইক্রোসেফালি রোগের জন্য দায়ী।

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার জিকা ভাইরাস নিয়ে তাদের ‘অভিন্ন উদ্বেগ’ নিয়ে আলোচনা করেন। হোয়াইট হাউস জানায়, ভাইরাসটি ঠেকাতে আরও আধুনিক প্রতিষেধক আবিষ্কার ও প্রযুক্তি ব্যবহারে নিজেদের জ্ঞান ও উন্নত গবেষণাকে কাজে লাগাতে এবং কার্যক্রম জোরদারে সমন্বিত প্রচেষ্টা গ্রহণের ব্যাপারে নেতৃবৃন্দ একমত হয়েছেন।

তারা আরো ব্যাপকভাবে সংক্রামক ব্যাধি মোকাবেলায় জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক সক্ষমতাকে অব্যাহত অগ্রাধিকার দেয়ার ব্যাপারেও সম্মত হয়েছেন। রুসেফের কার্যালয় থেকে জানান হয়েছে, দ্বিপক্ষীয় গ্রুপ টিকা তৈরি ও রোগ নিরাময় সংক্রান্ত বিষয়ের উন্নয়নে একসঙ্গে কাজ করবে।

ডেঙ্গুর প্রতিষেধক নিয়ে ব্রাজিল’স বুতানতান ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল রিসার্চ এবং ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ যেভাবে সমঝোতার ভিত্তিতে কাজ করেছে তার ওপর ভিত্তি করেই জিকা ভাইরাসের প্রতিষেধক নিয়ে কাজ করবে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র।

এদিকে বিজ্ঞানীরা বলছেন, জিকা ভাইরাস সহজলভ্য হতে আরো কয়েক বছর লেগে যেতে পারে।