logo

শিশুর মেধা বাড়াতে তার হাতে আজই তুলে দিন এই খেলনাটি

শিশুর মেধা বাড়াতে তার হাতে আজই তুলে দিন এই খেলনাটি

ছোটবেলায় লেগো দিয়ে খেলার অভিজ্ঞতা নেই এমন শিশু কমই আছে। বহু বছর ধরে পৃথিবীজুড়ে শিশুদের এমনকি বড়দেরও খেলার সঙ্গী লেগো । শিশুরা লেগো পছন্দ করে কারণ লেগোর ছোট ছোট ব্লক দিয়ে যে কোনো কিছু তৈরি করা যায়। শিশুরা তাদের চারপাশে যা যা দেখে সবই বানাতে পারে লেগোর ব্লক একটা আরেকটার সাথে জুড়ে দিয়ে। লেগো শুধু খেলনাই নয়। এটি একটি শিক্ষা উপাদানও বটে। আসুন জেনে নিই কীভাবে আমাদের অতিপরিচিত এই খেলনাটি শিশুকে মেধাবী করে তোলে।
 
খেলায় খেলায় অংক শেখা
লেগো ব্লকগুলো তৈরি হয় একটা নির্দিষ্ট ছকে। প্রত্যেক ব্লকে বর্গাকার ক্ষুদ্র ক্ষুদ্র এক বা একাধিক ব্লক থাকে। সংখ্যা বসানো ব্লক ও পাওয়া যায়। এগুলো দিয়ে খেলতে খেলতে সহজেই শিশুরা যোগ, বিয়োগ এমনকি গুণ ভাগ ও শিখতে পারে। বাচ্চারা বুঝতেও পারে না যে তারা অনবরত শেখার প্রক্রিয়ায় আছে। খেলাচ্ছলে তারা অংকে পটু হয়ে ওঠে।  
 
শিশুর মানসিক স্বাস্থ্য উন্নয়ন
লেগো  খেলা শিশুর মানসিক স্বাস্থ্য ভালো রাখে। এটি এমন এক ধরণের খেলা যার মাধ্যমে সারাক্ষণ মস্তিষ্ক চিন্তা করে, মেধার চর্চা হয়, নতুন কিছুর তৈরীর তাগিদ শিশুর বিকাশকে ত্বরান্বিত করে। এইসব শিশুরা পরবর্তীতে অনেক মেধাবী হয়।
 
শারীরিক সুস্থতা
অবিশ্বাস্য হলেও সত্য লেগো দিয়ে খেলে বড় হওয়া বাচ্চারা অন্য বাচ্চাদের চেয়ে বেশি সুস্থ থাকে। গবেষণায় দেখা গেছে, বেশির ভাগ বাচ্চাদের খেলাধূলার জন্য যেসব জিনিস দেয়া হয় সেগুলো বিশেষ শিক্ষামূলক হয় না। পুতুল, গাড়ি এসব একটি শিশুকে শুধু সাময়িক আনন্দ দেয়। এখনকার শিশুরা ছোটবেলা থেকেই ভিডিও গেমস, স্মার্টফোনের নানান খেলায় আসক্ত হয়ে পড়ে। এতে দ্রুতই চোখের সমস্যা, পিঠের ব্যাথা ইত্যাদি সমস্যা দেখা দেয়। কিন্ত লেগো শিশুদের মনকে সৃষ্টিশীল কাজে ব্যাস্ত রাখে। ফলে তারা থাকে তুলনামূলক সুস্থ।
 
চিন্তা শক্তি বাড়ায়
লেগো শিশুকে বিভিন্ন আকার সম্পর্কে ধারণা, সেগুলো মেলানোর মাধ্যমে একটা আকৃতি দেওয়া ইত্যাদির মাধ্যমে শিশুর মাঝে সমস্যা সমাধানের ক্ষমতা বাড়ায়। কীভাবে কিছু জিনিসকে সাজালে সেটা কিছু একটা রূপ নেয়, বাড়ি বানাতে হলে কি করতে হবে, ট্রেন বানাতে কীভাবে সাজাতে হবে, কেমন রঙ কোথায় দিলে ভালো লাগবে এইসব শিশুকে আরো কুশলী করে তোলে।
আপনার শিশুকে শুরু থেকেই লেগো দিয়ে খেলতে দিন। বাজারে লেগোর নতুন নতুন সেট আসে। যেখানে খেলার পরিসরকে আরো বাড়ানো হয়। খেলনাটি তেমন দামিও নয়। কিন্তু আপনার শিশুর উপর এর উপকারী প্রভাব অনেক মূল্যবান যা টাকায় পরিমাপ করা যাবে না।