logo

প্যারিস ফ্যাশন উইকে বন্ডেজ স্টাইল

প্যারিস ফ্যাশন উইকে বন্ডেজ স্টাইল

শুক্রবার প্যারিস ফ্যাশন উইকে ক্যাটওয়াকে অংশ নেয় বন্ডেজ এবং বৃহৎ আকৃতি মিশ্রিত কিছু অদ্ভুত যুগল। সেখানে পোশাকগুলো ছিল ঢিলেঢালা এবং অর্ধনগ্ন নারীতে পরিপূর্ণ যারা ছিলেন শক্ত বাঁধনে আবদ্ধ।

জাপানি ট্যাগ ‘ক্রিশ্চিয়ান ডাডা’ সর্বপ্রথম প্যারিস ফ্যাশন উইকের রানওয়েতে আসে – কয়েকজন মডেল তাদের উপস্থাপন করেন যারা পরেছিলেন ব্যালনিং ষ্টোভপাইপ টাউজারস, অতিকায় লম্বা ওভারকোট এবং চওড়া বেল্ট।

এরপর ধীরপায়ে এসেছিলো বন্ডেজ যারা প্রকাশ করেছিল হাঁটু গেঁড়ে বসা এবং হাতদুটো পিছনে বেঁধে রাখা নগ্ন নারীর চিত্রকে। প্রশস্ত কোট পরিহিত বন্ডেজ নারীরা ক্যাটওয়াকে আসার সময় হৃদয়বিদারক মিউজিক চলছিল।

এই শালীনতাবোধহীনযুক্ত অবস্থা এখানেই শেষ নয়। ডিজাইনার মাসানরি মরিকাওয়া বলেন যে তিনি শরৎ এবং শীতের সংগ্রহে অলংকৃত ফুল এবং হাতি যোগ করেন যা পুরুষ ও নারীর দুষ্টভাবকে তুলে ধরে।


“এই সংগ্রহটি ছিল বাঁধন নিয়ে, যা ছিল সবকিছুর মতো, বেল্টের মতো, ফিতার মতো, বন্ডেজের মতো।” শো শেষে মরিকাওয়া এ.এফ.পি. কে তিনি একথা বলেন। এটা ছিল জাপানিজ বিতর্কিত ফটোগ্রাফার নবুইয়োসি আরাকি থেকে অনুপ্রাণিত। তিনি আরও বলেন, “আমি সত্যিই তাঁর আইকনিক জিনিসগুলোর সাথে আমার আইকনিক জিনিসগুলো মিশ্রিত করি।”

২০১০ সালে প্রতিষ্ঠিত ক্রিশ্চিয়ান ডাডা হচ্ছে ক্রিশ্চিয়ান ডিওর ও অরাজকতা বিশিষ্ট শিল্পের মিশ্রণ। এটা ধারালো এবং রক অ্যান্ড রোল ডিজাইনের জন্য পরিচিত যার মধ্যে রয়েছে চেইন মেইল টি-শার্ট এবং খচিত জুতা।

ক্যাটওয়াকে অংশ নেওয়া ফ্যাশনে আরও ছিল ক্লাসিক প্যাডিংটন বিয়ার ডাফল কোট। এই কোটগুলো হয় হাতাবিহীন এবং গোড়ালি পর্যন্ত লম্বা। ব্র্যান্ডটির প্রতিষ্ঠতা হলেন বেলজিয়ামের মার্টিন মার্জিলা। রানওয়েতে এই ব্যান্ডের কোট এবং পুলওভার দেখা গিয়েছিল যেগুলোর হাতা মডেলদের হাত কখনও আংশিকভাবে আবার কখনও পুরোপুরিভাবে আবৃত করেছিল। আর সাথে তারা পরেছিলেন ট্রাউজারস যা তাদের গোড়ালি পর্যন্ত পৌঁছায়নি।

এছাড়া আরও ছিল চেরুটি’র নতুন অ্যামেরিকান স্টার ডিজাইনার জ্যাসন ব্যাসমাজিয়ানের কিছু সংগ্রহ। এখানে ছিল কাশ্মীরি শাল, সিল্ক এবং ভেড়ার চামড়া দিয়ে তৈরি কিছু ডিজাইন যা আদর্শ স্যুট ও কোট থেকে কিছুটা ভিন্ন।