logo

সিল্কি চুল পেতে মাখুন গাজর

সিল্কি চুল পেতে মাখুন গাজর

সালাডেই খান বা হালুয়ায়। গাজর যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। গাজর খেলে স্বাস্থ্য যেমন ভাল থাকে, তেমনই চুলও উজ্জ্বল হয়। আবার গাজরের মাস্ক, গাজর তেল মাখলেও সমাধান করা যায় চুলের যাবতীয় সমস্যার।

গাজরের গুণ-
গাজরের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ, কে, সি, বি৬, বি১, বি২, ফাইবার, পটাশিয়াম, ফসফরাস রয়েছে। যা স্বাস্থ্য, চুল ও ত্বকের জন্য খুবই উপকারী। দৃষ্টিশক্তি ভাল রাখতে ও বয়স ধরে রাখতেও কার্যকরী গাজর।

কী কী কাজ করে গাজর-
- চুলের বৃদ্ধিতে সাহায্য করে গাজর।
- গাজর লাগালে চুলে সিল্কি, চকচকে ভাব আসে।
- রক্ত সঞ্চালন বাড়িয়ে ঔজ্জ্বল্য বাড়ায় গাজর।
- চুলের গোড়া শক্ত করে গাজর।
- চুল ভেঙে যাওয়া ও পড়ে যাওয়া রুখতে সাহায্য করে গাজর।
- দূষণ, রুক্ষ আবহাওয়া থেকও চুলকে রক্ষা করে গাজর।

কী ভাবে ব্যবহার করবেন গাজর-
শ্যাম্পু করার আগে-গাজর ছোট ছোট টুকরোয় কেটে নিন। এর সঙ্গে অলিভ অয়েল, নারকেল তেল, এসেনশিয়াল অয়েল ও মধু মিশিয়ে নিন।এই মিশ্রণ দু’তিন মিনিট গরম করুন। আঁচ থেকে নামিয়ে দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই মিশ্রণ ভালভাবে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। চুল বাড়বে, সিল্কিও হবে। সপ্তাহে একদিন এটা করতেই পারেন।

গাজর মাস্ক- একটা গাজর ও একটা কলা নিন। খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরোয় কেটে নিন। এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ডারে ভাল করে বেটে নিয়ে দই মিশিয়ে নিন। এই মাস্ক চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্ক লাগালে চুলের গোড়া ভাঙবে না, চুলের বৃদ্ধি ভাল হবে, সিল্কি হবে।

গাজর তেল- বাড়িতেই বানাতে পারেন গাজর তেল। গাজর ভাল করে কুরিয়ে নিন। কোরানো গাজর একটা জারে অলিভ অয়েল, নারকেল তেল বা তিলের তেল মিশিয়ে রেখে দিন এক সপ্তাহ। কমলা রঙ ধরলে বুঝবেন গাজর তেল ব্যবহারের জন্য তৈরি। সপ্তাহে এক দিন শ্যাম্পু করার আগে এই তেল মাথায় মাসাজ করুন। যদি বাড়িতে পরিশ্রম করতে না চান তবে ক্যারট সিড অয়েল কিনতে পাওয়া যায়। নারকেল তেলের সঙ্গে এই তেল দু’তিন ফোঁটা মিশিয়ে নিন। মাথায় মালিশ করে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।