logo

ইউটিউবে স্মার্ট সার্চ করতে জেনে নিন এই পাঁচ তথ্য

ইউটিউবে স্মার্ট সার্চ করতে জেনে নিন এই পাঁচ তথ্য

ইউটিউবে রোজ কতগুলো ভিডিও দেখেন? কতক্ষণ সার্চ করেন? ঠিক কী কী সমস্যা হয় বলুন তো আপনার? আর কী কী সুবিধা থাকলে ভাল হতো? জেনে নিন ইউটিউবের এমন কিছু ফিচার যা অনেকেই জানেন না।

১। একটানা লুপে ভিডিও দেখতে হলে
জানেন কি ব্রেক ছাড়া ইউটিউবে লুপে আপনার পছন্দের ভিডিও দেখতে পারেন? ইউটিউবে এসেছে নতুন ‘ভিডিও অন লুপ’ ফিচার। ইউটিউবের সাইটে গিয়ে ভিডিওটি খুলুন। রাইট ক্লিক করে লুপ অপশন সিলেক্ট করে নিন।

২। পরে দেখার জন্য সেভ করে রাখুন
ইউটিউবে কোনও ভিডিও পছন্দ হয়েছে। অথচ এখন আপনার দেখার সময় নেই। কী করবেন? ‘ওয়াচ লেটার’ বাটন ক্লিক করে সেভ করে রাখতে পারেন পছন্দের ভিডিও।

৩। অ্যাকাউন্ট প্রাইভেসি


আপনি কি নিজের অ্যাকাউন্ট প্রাইভেট রাখতে চান? কী ভিডিও দেখছেন, কোন চ্যানেল সাবস্ক্রাইব করছেন তা কাউকে জানতে দিতে চান না?  তবে ইউটিউবে লগ ইন করে অ্যাড্রেস বারে টাইপ করুন www.youtube.com/account_privacy। এ বার নিজের প্রয়োজন মতো বক্সে টিক করে নিন।

৪। ভিডিও স্পিড
ভিডিওর উপর ‘সেটিংস’ বাটনে ক্লিক করে ‘স্পিড’ অপশন সিলেক্ট করুন। এই অপশন থেকে আপনি ভিডিও স্পিড বাড়াতে, কমাতে পারেন। তবে এই ফিচার শুধু ডেস্কটপেই পাবেন।

৫। সার্চ স্পেসিফিক অপশন
নিজের পছন্দের ভিডিও সার্চ করতে হলে সার্চ করার সময় ভিডিওর নামের সঙ্গে কিছু শব্দ যোগ করুন। ‘এইচডি’ শব্দ যোগ করলে শুধুমাত্র এইচডি মানের ভিডিওই আপনার সার্চে আসবে। ভিডিও টাইটেলের পর allintitle শব্দটা যোগ করুন। এতে ঠিক যে ভিডিওটা আপনি দেখতে চাইছেন সেই ভিডিওটাই সার্চে আসবে।