logo

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত জাপান

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত জাপান

টোকিও, ২৯ জানুয়ারী- উত্তর কোরিয়ার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের খবরে জাপানের সেনাবাহিনী সজাগ থাকার পাশাপাশি নিক্ষিপ্ত যে কোনও ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জাপানের দুই কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ‍“উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র স্থাপনায় কর্মতৎপরতা ক্রমেই বাড়তে দেখে মনে হচ্ছে, তারা হয়ত আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করবে।”

“জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি জাপান সাগরে মোতায়েন ‘ইজিস’ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজগুলোকে উত্তর কোরিয়া থেকে জাপান অভিমুখী যে কোনোও ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। যাতে তারা মাঝপথেই ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়।”

তবে উত্তর কোরিয়া থেকে কোনো ধরনের হুমকি পাওয়ার পর এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা সে বিষয়ে মুখ খুলতে রাজি হননি নাকাতানি।

জাপান উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করবে কিনা এমন প্রশ্নে জবাবে নাকাতানি বলেন, “আমরা পাল্টা জবাব দেওয়ার পদক্ষেপ নেব।”

এ মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া চতুর্থ পরমাণু অস্ত্র পরীক্ষা চালানোর পর টোকিও-পিয়ংইয়ং সম্পর্কে উত্তেজনা বেড়েছে। উত্তর কোরিয়া একে হাইড্রোজেন বোমা বলে দাবি করেছে।

ওই বোমা পরীক্ষার পর ফের জলদি আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে।  দক্ষিণ কোরিয়া, জাপান এমনকি যুক্তরাষ্ট্রের মত দূরের লক্ষ্যে আঘাত হানার লক্ষ্যে উত্তর কোরিয়া এ ক্ষেপণাস্ত্রে পরমাণু ওয়ারহেড ব্যবহারের পরিকল্পনা করেছে বলে আশঙ্কা করা হচ্ছে।