logo

উন্নয়নের পাশাপাশি অর্থনীতিকে শক্তিশালী করতে চায় সরকার: প্রধানমন্ত্রী

উন্নয়নের পাশাপাশি অর্থনীতিকে শক্তিশালী করতে চায় সরকার: প্রধানমন্ত্রী

ঢাকা, ২৮ জানুয়ারী- দেশের উন্নয়ন নিশ্চিতের পাশাপাশি সরকার অর্থনীতিকে শক্তিশালী করতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রদূত অন সেওং ডু বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করতে গেলে শেখ হাসিনা একথা বলেন।

পরে কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ এএইচ হায়াত প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

দুই রাষ্ট্রদূতের সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, তথ্য-প্রযুক্তি খাতের রপ্তানি বাড়ানোর ওপর সরকার গুরুত্ব দিচ্ছে বলে কোরিয়ার রাষ্ট্রদূতকে জানিয়েছেন সরকারপ্রধান।

কোরিয়ার রাষ্ট্রুদত বলেছেন, তার দেশ মহেশখালীকে ‘ডিজিটাল আইল্যান্ড’ বানানোর কাজ করছে।   

বাংলাদেশ উন্নয়নের মডেল হতে পারে বলেও মন্তব্য করেন রাষ্ট্রদুত।

মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যে বাংলাদেশ পৌঁছতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন। একইসঙ্গে বাংলাদেশের অগ্রগতিতে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন তিনি।

কোরিয়ায় বাংলাদেশের ১৪ হাজার অভিবাসী থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘তারা খুবই কর্মদক্ষ। কোরিয়া সরকার তাদের স্বাস্থ্য সুরক্ষা ও আবাসন নিশ্চিতের সব ব্যবস্থা করেছে।’

ইহসানুল করিম বলেন, কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশের উন্নয়নে তার দেশের সহায়তা অব্যাহত রাখার কথা জানান।

কুয়েতে ইরাকি আগ্রাসনের সময় বাংলাদেশের সেনা পাঠিয়ে সহায়তার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “কুয়েত বাংলাদেশের কাছে ঋণী।”

কুয়েতে বাংলাদেশের অভিবাসীরা কঠোর পরিশ্রমী বলেও মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী কুয়েতে আরও দক্ষ মানবসম্পদ পাঠানোর আগ্রহের কথা জানান।

বাংলাদেশের মানুষের মনে কুয়েতের বিশেষ স্থান রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “কুয়েত বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখছে।

স্বাধীনতার পর বঙ্গবন্ধুর কুয়েত সফরের পর থেকে দুই দেশের সম্পর্ক শক্তিশালী হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।