logo

মুক্তিযুদ্ধে যার ভূমিকা নেই তাকেই জাতির পিতা বানানো হচ্ছে

মুক্তিযুদ্ধে যার ভূমিকা নেই তাকেই জাতির পিতা বানানো হচ্ছে

ঢাকা, ২৮ জানুয়ারী- বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শেখ মুজিবুর রহমানের ‘প্রত্যক্ষ ভূমিকা’ না থাকলেও তাকে জোর করে জাতির পিতা বানানো হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

তিনি আরও বলেন, ‘মরহুম শেখ মুজিবুর রহমান প্রত্যক্ষভাবে স্বাধীনতা যুদ্ধে ভূমিকা রাখেননি। কীভাবে যুদ্ধ হয়েছে তিনি তা-ও দেখেননি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইঙ্গিত করে রিজভী আহমেদ বলেন, ‘মুক্তিযুদ্ধে যাদের ভূমিকা নেই তাদেরকে জোর করে জাতির পিতা ও স্বাধীনকার ঘোষক বানাতে চান, তাহলে আপনার র‌্যাব পুলিশ দিয়ে অনেককে গ্রেপ্তার করাতে পারেন, মানিকদের মতো বিচারকদের দিয়ে ইতিহাসের পাতা পাল্টে দিতে পারেন, কিন্তু মানুষের হদয়ের মধ্যে যে ইতিহাস রচিত আছে আপনি হুমকি দিয়ে, আদালতের নির্দেশ দিয়ে কখনও সেটা মুছে দিতে পারবেন না।’

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘গণতন্ত্র পুনরুদ্ধার সাংবিধানিক অধিকার সুরক্ষা ও জিয়া পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে’ অনুষ্ঠিত চিকিৎসক সমাবেশে এসব কথা বলেন রিজভী। এতে সভাপতিত্ব করেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর সহ-সভাপতি অধ্যাপক ডা. রফিকুল কবির লাবু।

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দার, ড্যাব নেতা অধ্যাপক ডা. সিরাজ উদ্দিন, অধ্যাপক ডা. আবদুল মান্নান, অধ্যাপক ডা. আবদুল কুদ্দুস, অধ্যাপক ডা. আবদুস সালাম, অধ্যাপক ডা. রফিক আল কবির, অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বাচ্চু প্রমুখ।