logo

পুলিশি প্রতিবেদনে রাব্বীকেই দায়ী করা হলো!

পুলিশি প্রতিবেদনে রাব্বীকেই দায়ী করা হলো!

ঢাকা, ২৮ জানুয়ারী- বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীকে নির্যাতনের বিষয়ে পুলিশ যে প্রতিবেদন দাখিল করেছে তাতে এই ঘটনার জন্য রাব্বীকেই দায়ী করা হয়েছে।

আজ বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সুপ্রিম কোর্টে যে প্রতিবেদন দিয়েছেন তাতে এমন কথাই  উল্লেখ করা হয়েছে।

অ্যাটর্নি জেনারেলের পেশ করা পুলিশের ঐ তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গোলাম রাব্বীই তার ওপর হামলা করার ক্ষেত্রে পুলিশকে উস্কে দিয়েছেন।পুলিশের সঙ্গে রাব্বীর  ধস্তাধস্তির পরই তার ওপর পুলিশি নির্যাতনের এমন ঘটনা ঘটে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা পুলিশের কর্তব্যকাজে বাধা দিয়েছেন, যার ফলে এই ঘটনার সূত্রপাত হয়।

এদিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ পুলিশি নির্যাতনের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বী মামলা করলে তা গ্রহণে মোহাম্মদপুর থানা বা ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতকে নির্দেশ দিয়েছে।

আদালত আদেশে বলেন, পুলিশের কাছে করা রাব্বীর লিখত অভিযোগ মামলা হিসেবে গ্রহণে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা আপিল বিভাগ বাতিল করে দেন। আদালত আজকের আদেশে বলেন, যেহেতু নির্যাতনের শিকার ব্যক্তি নিজে আবেদন করেননি, তাই এখানে জনস্বার্থে রিট আবেদন গ্রহণযোগ্য নয়। তবে তিনি যদি থানা বা আদালতে মামলা করেন, তবে সে মামলা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি রাতে মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের কাছে বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন্স বিভাগের কর্মকর্তা গোলাম রাব্বীকে আটক করে পুলিশ। পরে তাকে মাদকসেবী বানানোর ভয় দেখিয়ে এসআই মাসুদ অর্থ আদায়ের চেষ্টা করেন বলে অভিযোগ উঠেছে। সে সময় রাব্বীকে মারধরও করা হয়। ডান হাতের কনুই ও বাঁ পায়ে ক্ষত নিয়ে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বেশ কয়েক দিন চিকিৎসাধীন ছিলেন।

অভিযোগ অস্বীকার করলেও পুলিশের একটি তদন্তে ইতোমধ্যে এসআই মাসুদ শিকদারের বিরুদ্ধে রাব্বীর কাছে মোটা অঙ্কের চাঁদা দাবি ও নির্যাতনের প্রমাণ মিলেছে। পুলিশ কর্তৃপক্ষ ইতোমধ্যে মাসুদ শিকদারকে সাময়িক বরখাস্ত করেছে।