logo

স্ট্রেস কমান পাঁচ উপায়ে

স্ট্রেস কমান পাঁচ উপায়ে

স্ট্রেসের আরেক নাম কী দেওয়া যেতে পারে? দুঃসহ ধকল? স্ট্রেস দূর করতে ব্যায়াম, প্রিয় বন্ধুর সঙ্গে আলাপ, ভ্রমণ ইত্যাদি কাজে দেয়। কিন্তু তাতেও যদি কাজ না হয় বা এসবের জন্য পর্যাপ্ত সময়ও যদি না মেলে তবে? উত্তেজিত মস্তিষ্ককে বশে আনতে পাঁচটি সহজ কৌশল অবলম্বন করতে পারেন।


ল্যাভেন্ডার সুগন্ধ
ল্যাভেন্ডারের নরম সুগন্ধ হৃৎপিণ্ডের গতি ও রক্তচাপ কমিয়ে আনে। এর ফলে আপনি রিল্যাক্স অনুভব করবেন ও প্রশান্তিতে ঘুমাতে পারবেন। বিছানার পাশে ল্যাভেন্ডার ফুল রাখলে ভালো ঘুম হয়। ঘরে ল্যাভেন্ডার সুগন্ধযুক্ত এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন।   


চকলেট মেশানো স্ট্রবেরি
মিষ্টি খেলে মন ভালো হয় জানেন তো! তবে বেশি মিষ্টিজাতীয় খাবার খাওয়ার বিপত্তিও রয়েছে। এতে রক্তে বেড়ে যেতে পারে শর্করার মাত্রা। তবে ডার্ক চকলেটের সঙ্গে স্ট্রবেরি খেতে পারেন নির্দ্বিধায়। ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি ফ্রি রেডিক্যালসের সঙ্গে লড়াই করে শরীরের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। অন্যদিকে, ডার্ক চকলেট কর্টিসলের মতো স্ট্রেস হরমোন নিঃসরণের মাত্রা কমিয়ে দেয়। 


গরম জলে স্নান
ঈষদুষ্ণ জলে স্নান বডি স্ট্রেস কমায় অনেকখানি। স্নানের জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা গোলাপজল মেশান। স্নানের সময় বাথরুমের লাইট অফ করে জ্বালাতে পারেন সুগন্ধি মোমবাতি। 


স্কাল্প ম্যাসাজ
বিউটি স্যালনে স্কাল্প ম্যাসাজ করিয়ে নিতে পারেন। যদি ভালো এক্সপেরিয়েন্স থাকে তাহলে বাড়িতে নিজেই ম্যাসাজ করতে পারেন। এতে অনেকটা রিল্যাক্স লাগবে।


সুইডিশ ম্যাসাজ
এ ম্যাসাজের ফলে শরীরের রক্ত চলাচল বাড়ে ও শরীর ঝরঝরে বোধ হয়। এছাড়াও অ্যারোমা থেরাপি ম্যাসাজও নিতে পারেন।  দুশ্চিন্তামুক্ত ও ভালো থাকুন সবসময়।

তথ্যসূত্র: ইন্টারনেট।