logo

ভারতের অরুণাচলে রাষ্ট্রপতির শাসন জারি

ভারতের অরুণাচলে রাষ্ট্রপতির শাসন জারি

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি- ভারতের অরুণাচল প্রদেশে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে। গত রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  মন্ত্রিসভার বৈঠকে এ পরামর্শ দেন। মঙ্গলবার প্রেসিডেন্ট প্রণব মুখার্জী কেন্দ্রের রুলের প্রতি সমর্থন জানিয়েছে। তবে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে বিরোধী দল কংগ্রেস।

সোমবার রাষ্ট্রপতি বিষয়টি সম্পর্কে ব্যাখ্যা চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, অরুণাচল প্রদেশে অধিবেশন নিয়ে সাংবিধানিক অচলাবস্থা তৈরি হয়েছে। গত ছয় মাস ধরে কোন অধিবেশন অনুষ্ঠিত হয়নি। স্পিকার আইনসভা ভবন বন্ধ করে রাখায় আইন প্রণেতারা  অধিবেশনে বসতে অস্বীকৃতি জানিয়েছে।

এদিকে রাজনৈতিক সংকট নিরসনে সরকারের মতামতের প্রতি সমর্থন দিয়েছেন প্রেসিডেন্ট। রাষ্ট্রপতির শাসন জারিকে কংগ্রেস 'গণতন্ত্রের হত্যা' বলে উল্লেখ করেছে। গত এক দশক ধরে অরুণাচল প্রদেশ শাসন করে আসছে কংগ্রেস। প্রদেশটির দুইবারের মুখ্যমন্ত্রী নাবাম টুকি অভিযোগ করেছেন, বিজেপি নির্বাচিত সরকারকে অস্থিতিশীল করতে চায়। তারা গত কয়েক মাস ধরে এখানে ভিন্নমত তৈরি করার চেষ্টা করছে।

গত ডিসেম্বরে প্রদেশটির স্পিকার এবং মুখ্যমন্ত্রীকে হটানোর পর বর্তমানে ৪৭ থেকে নেমে কংগ্রেসের আইন প্রণেতার সংখ্যা দাঁড়িয়েছে ২১ জনে। বিদ্রোহীরা ভোট দিয়ে মুখ্যমন্ত্রী সরিয়ে দেয়ায় এ রাজনৈতিক সংকটের সৃষ্টি হয়।

এদিকে  কংগ্রেস জানায়, গভর্নর জেপি রাজখোয়া মুখ্যমন্ত্রী টুকি ও তার মন্ত্রিসভার সাথে আলোচনা না করেই অধিবেশন ডেকেছেন, যা সংবিধান পরিপন্থী। এ নিয়ে কংগ্রেসের আবেদন হাইকোর্ট খারিজ করে দিলে স্পিকার সুপ্রিম কোর্টে আবেদন জানান। এ নিয়ে পরবর্তীতে শুনানি করা হবে।