logo

আইএসের প্রশিক্ষণ কেন্দ্র জর্জিয়ায় : রাশিয়া

আইএসের প্রশিক্ষণ কেন্দ্র জর্জিয়ায় : রাশিয়া

মস্কো, ২৭ জানুয়ারি- রাশিয়া দাবি করেছে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন জর্জিয়ার পানকিশি জর্জ এলাকায় একটি প্রশিক্ষণ কেন্দ্র গোপনে পরিচালনা করছে। তবে রাশিয়া এই দাবি করার পরপরই জর্জিয়া সেটা প্রত্যাখ্যান করেছে।  

রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ বলেছেন, মস্কোর কাছে যে তথ্য রয়েছে তাতে দেখা যাচ্ছে ইসলামিক স্টেট সংগঠন গোপনে জর্জিয়ায় তাদের একটি প্রশিক্ষণ কেন্দ্র চালু রেখেছে। গত মঙ্গলবার বার্ষিক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, ‘আইএস জর্জিয়ার এই দুর্গম জায়গাটি ব্যবহার করছে প্রশিক্ষণ, বিশ্রাম এবং রসদ সরবরাহের কাজে।’ 

জর্জিয়ার পানকিশি এলাকা নিয়ে দীর্ঘদিনের অস্থিরতার কারণে ২০০০ সালে রাশিয়া সেখানে ভিসা নিষেধাজ্ঞা জারি করেছিল। তবে এখন আর সেই নিষেধাজ্ঞা নেই। বর্তমান সময়ে শোনা গেছে আইএস সিরিয়া যুদ্ধে অংশগ্রহণের জন্য তাদের সদস্য নিয়োগ করছে পানকিশি এলাকা থেকে। রুশ পররাষ্ট্র মন্ত্রী সেরগেই লাভরভ আরও বলেন, এই ব্যাপারে তিনি জর্জিয়ার প্রতিনিধির সাথে সাক্ষাৎ করতে প্রস্তুত।

জর্জিয়ার প্রধানমন্ত্রী গিয়র্গি ভিরিকাশভিলি রাশিয়ার এই অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছেন। তিনি পাল্টা দাবি করে বলেন পানকিশিতে আইএসের কোনো ঘাঁটি নেই এবং সেখানে জর্জিয়া সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।