logo

যুক্তরাষ্ট্র থেকে নায়াগ্রা ফলস দর্শন বন্ধ হচ্ছে

যুক্তরাষ্ট্র থেকে নায়াগ্রা ফলস দর্শন বন্ধ হচ্ছে

নিউ ইয়র্ক, ২৭ জানুয়ারী- যুক্তরাষ্ট্র থেকে নায়াগ্রা ফলস দর্শন বন্ধ হচ্ছে। দর্শনার্থীদের নিরাপত্তাজনিত কারনে বিশ্বের সর্ববৃহৎ এ জলপ্রপাতটি যুক্তরাষ্ট্রের পাশ থেকে আর দেখা যাবে না। পাথর দিয়ে তৈরি ১১৫ বছরের পুরাতন ও ঝুঁকিপূর্ণ একটি সেতুর মেরামত কাজ শুরু করার কারণে কর্তৃপক্ষ নায়াগ্রা ফলস দর্শন বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

নায়াগ্রা রিভার ও হর্সশো ফলসের উপর ১৯০০ ও ১৯০১ সালে দুটি সেতু নির্মাণ করা হয়েছিল। সেতু দুটি দর্শকদের চলাচলে ঝুঁকিপূর্ণ হওয়ায় ২০০৪ সালে একবার মেরামত করা হয়েছিল। নতুন করে সেতু দুটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় ফের মেরামত করার প্রয়োজন দেখা দিয়েছে।

সেতু মেরামতের আদেশ অনুমোদন হলে যুক্তরাষ্ট্রের পাশ থেকে দ্বিতীয়বারের মত নায়াগ্রা ফলস দেখার সুযোগ হারাতে চলেছেন দর্শনার্থীরা। এর আগেও একবার সেতু মেরামতের জন্য ফলস দর্শন বন্ধ করা হয়েছিল। তবে এবারে সম্পূর্ণ কাজ শেষ না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের পাশ থেকে নায়াগ্রা ফলস দর্শন বন্ধ থাকবে। সম্প্রতি নায়াগ্রা রিভার ও হর্সশো ফলসের পানি কমে যাওয়ায় ফলসের কর্মচারীরা দুটি মৃতদেহসহ কোটি কোটি কয়েন খুঁজে পেয়েছেন।

নিউ ইয়র্কের পার্ক অ্যান্ড রিক্রেয়েশন দপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের জুন অথবা জুলাই থেকে সেতু মেরামতের কাজ শুরু করা হবে। এতে ব্যয় হবে ৩৭ দশমিক ৩ মিলিয়ন ডলার।