logo

ইরানি প্রেসিডেন্টের সফর, ঢেকে দেয়া হলো ইতালিয় জাদুঘরের নগ্ন ছবি

ইরানি প্রেসিডেন্টের সফর, ঢেকে দেয়া হলো ইতালিয় জাদুঘরের নগ্ন ছবি

রোম সফরের সময় ইরানি প্রেসিডেন্ট সাক্ষাত করেন পোপ ফ্রান্সিস এর সঙ্গে।

রোম, ২৭ জানুয়ারি- ১৬ বছরের মধ্যে প্রথমবার ইতালি সফর করছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানী। সেখানে দেশটির প্রধানমন্ত্রী ম্যাটিও রেঞ্জির সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে রোমের বিখ্যাত ক্যাপিটোলাইন জাদুঘরে। বৈঠক এবং দুই নেতার যৌথ বিবৃতির সময় ঢেকে দেয়া হয় শতাব্দী প্রাচীন কয়েকটি শিল্পকর্ম। তবে সরকারের এই সিদ্ধান্তে ক্ষু্ব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন অনেক ইতালিয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয় সোমবারের বৈঠকের সময় শতাব্দি প্রাচীন ভেনাসের মুর্তিসহ কয়েকটি নগ্ন চিত্রকর্ম ঢেকে দেয়া হয়। ইতালিয় সংবাদ মাধ্যমের খবরে দাবি করা হয়েছে ইরানিয় সংস্কৃতি ও সংবেদনশীলতার প্রতি সম্মান দেখিয়ে দেশটি এই সিদ্ধান্ত নেয়।

রোমের এক মুখপাত্রের বরাতে সিএনএন জানিয়েছে, ইতালিয় প্রধানমন্ত্রীর দপ্তর থেরেকই ঠিক করা হয় ওই বৈঠকের স্থান। শুধু তাই নয় মুসলিম অতিথিদের ক্ষেত্রে কুটনৈতিক রীতি অনুযায়ী রাষ্ট্রীয় ভোজের সময় পরিবেশন করা হয়নি কোন অ্যালকোহল।

সরকারের এই সিদ্ধান্তে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তারা এটিকে ‘অর্থনৈতিক লাভে’র জন্য ইতালিয় ইতিহাস ঐতিহ্যের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেছেন।  তবে এই ইস্যুতে কোন মন্তব্য করেনি দেশটির সরকার।


হাসান রোহানীর সঙ্গে বৈঠকের সময় এভাবেই মুর্তি গুলো ঢেকে দেয়া হয়,

১৬ বছরের মধ্যে প্রথমবার কোন ইরানিয় প্রেসিডেন্ট ইউরোপ সফর করছেন। গেল নভেম্বরে  রোহানীর ফ্রান্স সফরের কথা থাকলেও প্যারিসে সন্ত্রাসী হামলার পর শেষ মুহুর্তে তা বাতিল করা হয়। পারমানবিক চুক্তি কায়করের পর তেহরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

সফরে বিভিন্ন ইতালিয় কোম্পানীর সঙ্গে ইরানের ১৭ বিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোহানীর সঙ্গে অন্যান্যের মধ্যে সাক্ষাত করেছেন ইতালির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটেরেলা ও পোপ ফ্রান্সিস।