logo

ভারতে জন্মেছি, ভারতেই মরতে চাই: আমির খান

ভারতে জন্মেছি, ভারতেই মরতে চাই: আমির খান

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি- গত নভেম্বরে ‘অসহিষ্ণুতা’ প্রসঙ্গে মুখ খুলে বিপাকে পড়েছিলেন বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত অভিনেতা আমির খান। ভারতকে অসহিষ্ণু বলায় তার বিরুদ্ধে ভারত ছাড়ার আন্দোলনও হয়েছিল। এইসব বিষয় নিয়ে খুব একটা কথা না বলতে দেখা গেলেও সদ্য একটি অনুষ্ঠানে ভারত ছেড়ে যাওয়ার বিষয়ে খোলাখুলি কথা বললেন আমির খান।

সম্প্রতি ‘রঙ দে বাসন্তি’র দশ বছর পূর্তিতে এক জমকালো অনুষ্ঠানে হাজির হয়েছিলেন আমির খান। সেখানে গত নভেম্বরে ‘অসহিষ্ণুতা’ নিয়ে যেসব কথা বলেছিলেন এবং তার প্রেক্ষিতে ভারতজুড়ে তাকে নিয়ে যে বিতর্ক শুরু হয়েছিল সে বিষয়ে মুখ খুলেন তিনি। ভারত ছেড়ে যাওয়া নিয়ে তার বিরুদ্ধে যারা আন্দোলনে নেমে ছিলেন তাদের উদ্দেশে এদিন আমির বলেন, কিছু মানুষ সেদিন আমার কথা বুঝতে পেরেছিলেন, আর কিছু মানুষ তা পারেননি। যারা আমার কথায় আহত হয়েছিলেন, তাদের অনুভূতিকে আমি শ্রদ্ধা করি। যারা আমার কথায় মারাত্মকভাবে আহত হয়েছিলেন, আমিও যদি তাদের জায়গায় হতাম তাহলে আমিও আহত হতাম। কারণ তারা আমাকে নিয়ে যা বলেছে তা সত্য ছিল না। তারা সেদিন বলেছিল যে, আমির দেশ ছাড়তে চাইছে। অথচ এমন কথা আমি কখনোই বলেনি। আমি ভারতে জন্মেছি, ভারতেই মরতে চাই। আমি কখনোই ভারত ছেড়ে যাওয়ার চিন্তাই করিনি। এমনকি আমার স্ত্রী কিরন রাও এমনটা কখনো বলেনি। অথচ এমন রটনা চারদিকে ছড়িয়ে দেয়া হয়েছে।     

গত নভেম্বরে অসহিষ্ণুতার মুখ খুলেই রীতিমত আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হন আমির খান।  রাখডাক না রেখেই তিনি রাষ্ট্রব্যবস্থা অসহিষ্ণু হয়ে উঠছে বলে মন্তব্য করেছিলেন। এমনকি তার স্ত্রী কিরন রাও সন্তানদের নিয়ে এক ধরণের অনিরাপত্তার মধ্যে আছেন বলেও সে সাক্ষাৎকারে বলেছিলেন আমির। এমন মন্তব্যের পর ভারতজুড়ে আলোচনার ঝড় বইয়ে যায়। শুধু তাই না, অসহিষ্ণুতার প্রশ্নে যেসব নির্মাতা ও অভিনেতারা তাদের অর্জিত জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন তাদেরকেও সমর্থন করে কথা বলেছিলেন তিনি।

উল্লেখ্য, ২০১৪ সালে ‘পিকে’ সিনেমার পর এখনো কোনো ছবিতে অভিনয় করেননি আমির খান। বর্তমান সময়ে ‘দঙ্গল’ নামের একটি ছবি নিয়ে ব্যস্ত আছেন তিনি। মহাবীর সিং এবং তার দুই মেয়ে গীতা ও ববিতা কুমারির আত্মজীবনী অবলম্বন করে নির্মাতা নিতেশ তিওয়ারি নির্মাণ করতে চলেছেন ছবি ‘দঙ্গল’। আর আমির খান নিতেশের এই ছবিতে কুস্তিগীর মহাবীর সিংয়ের চরিত্রে অভিনয় করছেন।