logo

কোহলি তাণ্ডবে ভারতের শুভ সূচনা

কোহলি তাণ্ডবে ভারতের শুভ সূচনা

অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে হেরে কোণঠাসা হয়ে পড়েছিল ভারত। খেলোয়াড়দের ধুয়ে ছেড়েছে ভারতীয় মিডিয়া। অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনি যুগের শেষই দেখে ফেলেছিলেন অনেকে। তাই টি-২০তে ভালো একটা শুরুর অপেক্ষায় ছিলেন ধোনি অ্যান্ড কোং। সংক্ষিপ্ত ফরম্যাটে টিম ইন্ডিয়াকে শুভ সূচনা এনে দেয়ার কাজটা নিজ দায়িত্বে নিলেন দলটির টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। মঙ্গলবার তার ব্যাটিং তাণ্ডবে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়াকে ভারত হারিয়েছে ৩৭ রানে।

১৮৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া প্রথম উইকেট হারায় ৪৭ রানে। ভারতের তরুণ পেসার জসপ্রিত বুমরার কষাঘাতে সাজঘরে ফেরেন অসি ওপেনার ডেভিড ওয়ার্নার (১৭)। স্বাগতিক দলের অধিনায়ক অ্যারন ফিন্সের দৌড় থামে ব্যক্তিগত ৪৪ রানে। রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত এক ডেলিভারিতে সরাসরি বোল্ড হন অসি ওপেনার।

এরপর ম্যাচের হাল ধরার চেষ্টা করেন টেস্ট অধিনায়ক অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। কিন্তু দলের স্কোরশিটে ২১ রান যোগ করে তিনিও প্যাভিলিয়নের পথ ধরেন রবিন্দ্র জাদেজার শিকার হয়ে। এছাড়া শেন ওয়াটসন (১২) ও ক্রিস লিনের (১৭) প্রচেষ্টাও বৃথা গেছে।

ভারতের পক্ষে ২৩ রান খরচায় ৩ উইকেট দখলে নেন জসপ্রিত বুমরা। ২টি করে উইকেট পকেটে পুরেছেন রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা ও হারডিক পাণ্ডে। এক উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে দীর্ঘদিন পর দলে ফেরা আশিস নেহরাকে।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ৪১ রানে দুই ওপেনার শিখর ধাওয়ান (৬) ও রোহিত শর্মাকে (২০ বলে ৩১) হারিয়ে ধাক্কা খায় ভারত। টিম ইন্ডিয়া এই ধাক্কা সামলে ওঠে বিরাট কোহলি ও সুরেশ রায়নার ব্যাটিং দৃঢ়তায়। তৃতীয় উইকেটে ১৩৪ রানের জুটি গড়েন তারা। ৩৪ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৪১ রানে ফকনারের বলে কাটা পড়েন রায়না।

কিন্তু দলকে ১৮৮ রানের বড় স্কোর গড়ে দিয়ে মাঠ ছাড়েন কোহলি। এদিন ব্যাট হাতে ঝড় তোলেন ভারতের টেস্ট অধিনায়ক। ৫৫ বলে ১৬৩.৬৩ স্ট্রাইক রেটে করেছেন অপরাজিত ৯০ রান। তার ঝড়ো ইনিংসে ছিল ৯টি চার ও দুটি ছক্কার মার। ৩ বলে ১টি করে চার ও ছক্কায় ১১ রানে অপরাজিত ছিলেন ধোনি।

অস্ট্রেলিয়ার হয়ে ২৪ রানে ২ উইকেট নেন শেন ওয়াটসন। বাকি উইকেটটি গেছে জেমস ফকনারের পকেটে। ৯০ রানের হার না মানা ইনিংস খেলার সুবাদে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি। আগামী ২৯ জানুয়ারি সিরিজের দ্বিতীয় টি-২০ অনুষ্ঠিত হবে মেলবোর্নে।