logo

আইএস সত্যিই হুমকি: মালয়েশিয়া

আইএস সত্যিই হুমকি: মালয়েশিয়া

কুয়ালালামপুর, ২৬ জানুয়ারি- ইসলামিক স্টেটকে (আইএস) দেশের জন্য সত্যিকারের হুমকি বলে মনে করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। সমর্থকদের গ্রেপ্তার করায় আইএস’র পক্ষ থেকে একটি জঙ্গি সংগঠন সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে মালয়েশিয়ায় হামলা চালানোর হুমকি দিয়েছে।

পুলিশ জানায়, আইএস সংশ্লিষ্ট জঙ্গি দল কাতিবাহ নুসানতারা মালয়েশিয়ায় হামলা চালানোর হুমকি দিয়েছে। ভিডিওতে মালয় ভাষায় কথা বলা হয়। এই প্রথম আইএস’র পক্ষ থেকে মালয় ভাষায় ভিডিও প্রকাশ করা হল। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে দেশটির সরকার। অনলাইনে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে মালয়েশিয়ার দুই ব্যক্তিকে দেখা যায়।

পুলিশের দুর্নীতি দমন বিভাগের পরিচালক আয়ুব খান বলেন, “যদি দ্রুত ধরপাকড় বন্ধ করা না হয় এবং যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের ছেড়ে দেওয়া না হয় তবে তারা মালয়েশিয়ায় হামলা চালাবে বলে হুমকি দিয়েছে।”

“হতে পারে আগে আইএস এর সঙ্গে তাদের সরাসরি সম্পর্ক ছিল না। কিন্তু এখন যোগাযোগ হয়েছে। তাই তারা তাদের ভিডিওতে আইএস’র লোগো ব্যবহার কারেছে।” ধারণা করা হয়, বাহরুন নাঈম জঙ্গি দলটির নেতা।

এ মাসে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় যে আত্মঘাতী বোমা হামলা চালানো হয় তার মূলহোতা বাহরুন নাঈম ছিলেন বলেও বিশ্বাস পুলিশের। এক সংবাদ সম্মেলনে নাজিব বলেন, “(আইএস এর) এই হুমকি ‘খুবই বাস্তব’ এবং আমার সরকার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে। এটি এমন একটি চ্যালেঞ্জ যেটা বিশ্বের সবাইকে মোকাবেলা করতে হচ্ছে। মালয়েশিয়ায় থেকে এই বিপদ তাড়াতে এখনও আমাদের অনেক কিছু করতে হবে।”

এর আগে শনিবার মালয়েশিয়ার পুলিশ জানিয়েছিল, তারা আইএস সন্দেহে সাত ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তারা দেশজুড়ে হামলার পরিকল্পনা করেছিল। তাদের কাছ থেকে গুলি, জিহাদি বই, আইএস’র পতাকা ও প্রচারণা ভিডিও জব্দ করেছে পুলিশ।

এছাড়া ১০ দিন আগে সন্দেহভাজন আরও এক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। যে রাজধানী কুয়ালালামপুরে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা করেছিল। আইএস এ যোগ দিতে সিরিয়া যাওয়ার চেষ্টা করার সময় মালয়েশিয়ার তিন নাগরিককে এ মাসে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান নাজিব।