logo

আমেরিকাজুড়ে ছড়াতে পারে জিকা ভাইরাস: ডব্লিউএইচও 

আমেরিকাজুড়ে ছড়াতে পারে জিকা ভাইরাস: ডব্লিউএইচও 

ওয়াশিংটন, ২৬ জানুয়ারি- শুধু ব্রাজিল নয় বরং পুরো আমেরিকা মহাদেশ জুড়ে জিকা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানায়, এরই মধ্যে ক্যারিবিয়ান এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার ২১টি দেশে জিকা ভাইরাস পাওয়া গেছে।

জিকা ভাইরাসে আক্রান্ত হলে মাঝারি মাত্রার জ্বর, চোখে প্রদাহ ও মাথাব্যাথা হয়। কিন্তু আশঙ্কাজনক বিষয় হল, জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার সঙ্গে অপরিণত বা ছোট মস্তিষ্কের শিশু জন্মগ্রহণ করার সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শিশুদের এই অবস্থাকে বলা হয় ‘মাইক্রোসেফালি’। এতে আক্রান্ত শিশুদের মস্তিষ্কের গঠন সম্পূর্ণরূপে হয় না। ফলে ওই শিশুরা বুদ্ধি প্রতিবন্ধী হতে পারে, শারীরিক বৃদ্ধি বিলম্বিত হতে পারে, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। এর কোনো টিকা বা চিকিৎসা নেই।

জিকা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লাতিন আমেরিকার দেশ কলাম্বিয়াসহ আরও কয়েকটি দেশের সরকার এই সময় নারীদের গর্ভধারণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।

জিকা ভাইরাসটি প্রথম আফ্রিকায় সনাক্ত হয়। আর সর্বপ্রথম ব্রাজিলে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। গত বছর মে মাস থেকে ব্রাজিলে জিকা ভাইরাসের প্রদুর্ভাব হয়। এডিস মশাবাহিত এই ভাইরাসে আক্রান্ত হলে প্রতি পাঁচজনে একজনের শরীরে তার উপসর্গ দেখা দেয়।

এই একই মশা ডেঙ্গু রোগের জন্যও দায়ী। ব্রাজিলে জিকা ভাইরাসের সংক্রমণ স্মরণকালের বৃহত্তম প্রাদুর্ভাব বলে দাবি করা হচ্ছে। ছোট মস্তিষ্কের কারণে ব্রাজিলে ৪৯টি শিশুর মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এদের মধ্যে পাঁচটি শিশুর শরীরে জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।