logo

পররাষ্ট্র সচিবের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

পররাষ্ট্র সচিবের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, ২৬ জানুয়ারি- প্রথমবারের মতো পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের নবনিযুক্ত হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। সোমবার (২৫ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সাক্ষাৎ করেন তিনি। সূত্র জানিয়েছে, প্রথম সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন শহিদুল হক ও শ্রিংলা।

ওই সূত্রমতে, গত সপ্তাহে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে অনুষ্ঠিত বিবিআইএন সম্মেলনে পানি ব্যবস্থাপনা সংক্রান্ত যৌথ এক্সপার্ট গ্রুপ গঠনের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এছাড়া, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকরের আমন্ত্রণে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি নয়াদিল্লি সফর করবেন শহীদুল হক, সে বিষয়টিও বৈঠকে গুরুত্ব পায়। 

আগামী ১ ফেব্রুয়ারি দুই সচিবের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন পররাষ্ট্র সচিব। ২০১৫ সালে জয়শংকরের বাংলাদেশ সফরের ফিরতি সফর হিসেবে তার এ সফর। যদিও ভারতীয় পররাষ্ট্র সচিব গত বছর দুইবার ঢাকা সফর করেন। গত ডিসেম্বরে শহীদুল হকের দিল্লি যাওয়ার কথা থাকলেও তিনি যেতে পারেননি।

গত বছরের জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নয়া প্রজন্ম নয়া দিশা’ নামে ঘোষিত যৌথ ইশতেহারের অগ্রগতি নিয়ে দুই পররাষ্ট্র সচিব তাদের বৈঠকে আলোচনা করবেন বলে জানা যায়।