logo

ফিক্সিং কান্ডে ২০ বছর নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

ফিক্সিং কান্ডে ২০ বছর নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

প্রিটোরিয়া, ২৬ জানুয়ারি- দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ রামস্ল্যামে ম্যাচ গড়াপেটা করেন গুলাম বোদি। এমন অভিযোগের সূত্র ধরে ভারতীয় বংশোদ্ভুত দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটারকে অভিযুক্ত করা হয়।

অভিযোগ প্রমানিত হওয়ায় ২০ বছরের জন্য ক্রিকেট থেকে নিষেধাজ্ঞার কবলে পড়লেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার বোদি। সোমবার (২৫ জানুয়ারি) ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাকে এ নিষেধাজ্ঞা দেয়।

২০১৫ সালের ডিসেম্বরে বোদির বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনা হয়। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার অ্যান্টি-করাপশন ও সিকিউরিটি ইউনিট একযোগে বোদির অভিযোগ আমলে নেয়। এরই পরিপ্রেক্ষিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০ বছরের জন্য তাকে সব ধরনের ক্রিকেট থেকে বহিষ্কার করা হয়।

এ প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড প্রধান হারুন লরগাত জানান, বোদির বিরুদ্ধে তদন্ত করেছে দুর্নীতিদমন শাখা। ২০ বছরের জন্য ক্রিকেটীয় কোনো কাজে যুক্ত থাকতে পারবে না বোদি।

৩৭ বছর বয়সী বোদি দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৭ সালে ওয়ানডে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই বছর টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক ঘটে তার।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ভারতীয় বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার ১০৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এছাড়াও প্রথম শ্রেণির ১৪৪টি ও টি-টোয়েন্টিতে ৮৮টি ম্যাচে মাঠে নামেন তিনি।