logo

রাজনীতিতে আসছেন নীতীশের ছেলে নিশান্ত

রাজনীতিতে আসছেন নীতীশের ছেলে নিশান্ত

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি- বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদের পুত্র-কন্যা রাজনীতিতে যোগ দিলেও বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ছেলে নিশান্ত ছিলেন রাজনীতির বাইরে। তবে তিনি রাজনীতিতে আসছেন বলে জল্পনা কল্পনা শুরু হয়েছে পুরো রাজ্যে। নেতা-মন্ত্রীদের সন্তানেরা রাজনীতিতে আসবেন, এটাকে নিয়ম বলেই বলা চলে।

গান্ধী পরিবারকে যদি আলোচনার বাইরেও রাখা হয়, তা হলেও আক্ষরিক অর্থেই কাশ্মীর থেকে কন্যাকুমারী, মরাঠা রাজ্য থেকে ওডিশার উপকূল— বাবাদের পদাঙ্ক অনুসরণ করেছেন সন্তানেরা। ওমর আবদুল্লা-মেহবুবা মুফতি, অখিলেশ যাদব, স্ট্যালিন-আলাগিরি-কানিমোজি, উদ্ধব ঠাকরে, নবীন পট্টনায়করা সকলে অভিন্ন পথের পথিক।

কিন্তু নীতীশের দীর্ঘ মুখ্যমন্ত্রিত্বের জীবনে তাঁর পাশে পাশে তাঁর ছেলে দেখাই যায়নি। অথচ এ বার নীতীশের নির্বাচনী কেন্দ্র নালন্দায় চার দিক ছয়লাপ নিশান্তের ছবিতে। পোস্টার, ব্যানার, এমনকী বিলবোর্ডও। নালন্দা থেকে নির্বাচিত লোকসভার সদস্য কৌশলেন্দ্র কুমার বললেন, আমরা তো চাইছি নীতীশবাবুর ছেলে রাজনীতিতে আসুন। এ রাজ্যে নেতাদের যত জন ছেলেমেয়ে রাজনীতিতে এসেছেন, শিক্ষাগত যোগ্যতায় নিশান্ত তাঁদের সবার উপরে।

নিশান্তের রাজনীতিতে আসার ব্যাপারে নীতীশের মন্তব্য, আমার পুত্র প্রাপ্তবয়স্ক। সে কী করবে, সেটা তার ব্যাপার। এ ব্যাপারে আমার কোনও অভিমত থাকতে পারে না। ও রাজনীতিতে যোগ দিচ্ছে, এমন খবর আপনাদের কাছে থাকলেও আমার কাছে তো নেই।