logo

আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু

আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু

কলকাতা, ২৫ জানুয়ারি- আজ থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সোমবার সন্ধ্যায় মিলনমেলা প্রাঙ্গনে বইমেলার উদ্বোধন করবেন বলিভিয়ার সাহিত্যিক ম্যাগেলা বাওদোইন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও এই বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে। তবে তিনি শিলিগুড়ি থেকে ফিরতে না পারলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বইমেলার উদ্বোধনী ভাষণ দেবেন।

আজ  বইমেলার উদ্বোধন হলেও পুরোদমে মেলা শুরু হবে আগামী বুধবার থেকে। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বছর  বইমেলার থিম বলিভিয়া। উদ্বোধনের দিন বিশেষ চমক হিসেবে থাকছে ফ্রান্সের সার্কাস। এছাড়া এবারের বইমেলার বিশেষ আকর্ষণ আয়ান আলি বাঙ্গাস ও আমান আলি বাঙ্গাসের পারফরমেন্স। আসতে পারেন বিগ বি-ও। নোবেল জয়ী গুন্টার গ্রাস ও আর কে লক্ষ্মণকে বিশেষ সম্মানে সম্মানিত করা হবে এই ৪০ তম কলকাতা বইমেলার মঞ্চে। এছাড়া ২ ফেব্রুয়ারি বইমেলাতেই বাংলাদেশ ডে পালন করা হবে।

এবার ৪০ তম বইমেলার মঞ্চে বিশেষ অনুষ্ঠানের পাশাপাশি গত ৩৯ বছরের বিশেষ মুহূর্তগুলোও ফিরে দেখা যাবে। এজন্য তৈরি করা হয়েছে হেরিটেজ ওয়াক। মেলার মাঝখানে থাকছে হেরিটেজ পথ। এই পথে রাখা থাকবে বইমেলার ঐতিহ্যময় ছবি।