logo

ভারত সফরে ফ্রাঁসোয়া ওঁলাদে

ভারত সফরে ফ্রাঁসোয়া ওঁলাদে

নয়াদিল্লী, ২৫ জানুয়ারি- তিন দিনের সফরে ভারতে পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদে। সন্ত্রাস মোকাবিলায় দুই দেশের অঙ্গীকার শক্তিশালী করাকেই এ সফরের অন্যতম উদ্দেশ্য বলে জানিয়েছেন ওঁলাদে। ভারতের প্রজাতন্ত্র দিবসে ফরাসি প্রেসিডেন্ট প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। রোববার সকালে ভারতের চণ্ডিগড়ে পৌঁছেছেন ওঁলাদে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাক্ষাৎ করেছেন ওঁলাদের সঙ্গে। ভারত ফ্রান্সের কাছ থেকে ৩৬যুদ্ধ বিমান কিনবে। এ সংক্রান্ত বিভিন্ন চুক্তি হবে দু’দেশের মধ্যে।

সন্ত্রাস-মোকাবিলায় পাশে থাকার আশ্বাস দিয়েছে ফ্রান্স। চণ্ডীগড়ে আয়োজিত ভারত-ফ্রান্স বাণিজ্য সম্মেলনে মোদি এবং ওঁলাদে দু’জনেই দ্বিপাক্ষিক বাণিজ্য বিষয়ে বিভিন্ন আলাপ আলোচনা করেছেন। তবে রাফায়েল যুদ্ধবিমান৩৬ সংক্রান্ত চুক্তির বিষয়ে এখনও কোনো পরিষ্কার সিদ্ধান্ত নেয়া হয়নি। এক্ষেত্রে বিমানচুক্তি বিষয়ে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন ওঁলাদে। ওঁলাদে জানিয়েছেন, যুদ্ধবিমান সংক্রান্ত চুক্তি সঠিক পথেই এগোচ্ছে। তবে এখনও কিছু ‍পদ্ধতিগত সমস্যা রয়েছে। 

পরিবেশ ও অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়েও দুই দেশের যৌথভাবে কাজ করার কথা জানিয়েছেন ওঁলাদে। তিনি বলেন, ‘২০১৫ সালের প্যারিস জলবায়ু সম্মেলনের সফলতার পর আমরা প্যারিস চুক্তি দ্রুত বাস্তবায়নের জন্যও কাজ করবো।’ 

কূটনৈতিক, রাজনৈতিক ও সামরিক বিষয়াদি ছাড়াও এ সফরে উভয় দেশের মধ্যে কর্মসংস্থানের সুযোগ উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করছেন ওঁলাদে। আর এ বিষয়ে বেশ আনন্দিত মোদিও। তিনি ওঁলাদের আগমনকে স্বাগত জানিয়ে এক টুইট বার্তায় জানিয়েছেন, প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ওঁলাদেকে পেয়ে ভারত সম্মানিত ও আনন্দিত। এ সফরে উভয় দেশের সম্পর্কের উন্নয়ন ঘটবে বলে আশা প্রকাশ করেছেন মোদি।