logo

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ২৩

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ২৩

নিউইয়র্ক, ২৪ জানুয়ারী- যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩। এছাড়া আহত হয়েছেন কয়েকশ’ নাগরিক।

স্মরণকালের ভয়াবহ এ তুষারঝড়ে নিউইয়র্কের পাশাপাশি ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল এখন বিপর্যস্ত হয়ে পড়েছে। জর্জিয়া, টেনেসি, পেনসিলভেনিয়া, ম্যারিল্যান্ড, কেন্টাকি, নর্থ ক্যারলিনা, নিউজার্সি, নিউইয়র্ক, দেলওয়ারে, ভার্জিনিয়া, ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

পূর্বাঞ্চলের কোনো কোনো এলাকায় ৭১ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হয়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে লাখো ঘর-বাড়ি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার যুক্তরাষ্ট্রের ২০টিরও বেশি অঙ্গরাজ্যে ভারি তুষারপাত শুরু হয়।ক্ষতিগ্রস্ত হয় সাড়ে আট কোটি মানুষ।

ভয়ংকর এ দুর্যোগের কারণে নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসিসহ পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সব বিমানবন্দর বন্ধ ও প্রায় ১০ হাজার ২০০ ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানিয়েছে ফেডারেল এভিয়েশন কর্তৃপক্ষ।

তবে নিউইয়র্কে এখন আর তুষারঝড় নেই। এজন্য রাস্তায় যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। শুরু হয়েছে রাস্তা পরিস্কারের কাজ।

তবে ওয়াশিংটনের অবস্থা এখনো স্বাভাবিক হয়নি। সেখানে ঝড়ের সময়েই প্রাণ হারান ছয় মার্কিনী। শুক্রবার থেকে এখন পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা ১২।