logo

কক্সবাজারে নিউমোনিয়ায় এক সপ্তাহে ১৭ শিশুর মৃত্যু

সরওয়ার আজম মানিক


কক্সবাজারে নিউমোনিয়ায় এক সপ্তাহে ১৭ শিশুর মৃত্যু

কক্সবাজার, ২৪ জানুয়ারী- কক্সবাজারে প্রকোপ রূপ নিয়েছে নিউমোনিয়া। এক সপ্তাহে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৭ শিশু। শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হলে যতো দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কক্সবাজারে গত এক সপ্তাহ জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে বেড়েছে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। আক্রান্ত রোগীদের বেশিভাগই শিশু। রোগীর অতিরিক্ত চাপ থাকায় সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ বেকায়দায় পড়েছে। হাসপাতালের নার্স বলছেন, এ সময়ে রোগীর পরিমাণ অনেক বেশি বেড়ে যায়। দেখা যায় এক সিটে দু’জনকে থাকতে হচ্ছে।

চিকিৎসার জন্য স্বজনরাও ছোটাছুটি করছেন বিভিন্ন হাসপাতালে। এরইমধ্যে বেশ কয়েক শিশুর মৃত্যু হয়েছে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে।

কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসক ডা: সৌরভ দত্ত বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে যেসব রোগী ভর্তি হয় তাদের বেশিরভাগ দরিদ্র। যারা একটু সচেতন এবং আথির্ক অবস্থা ভালো তারা বাচ্চাদের অবস্থা একটু খারাপ হলেই হাসপাতালে ভর্তি করিয়ে দেয়।

কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের শিশুরোগ বিষেজ্ঞ ও সাবেক উপাধ্যক্ষ ডা: অরূপ দত্ত বাপ্পী বলেন, চিন্তিত না হয়ে আক্রান্ত হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাচ্চার যখন শ্বাস কষ্ট হবে তখনি নিকটস্থ চিকিৎসকরে পরামর্শ অনুযায়ী চিকিৎসকা  নিতে হবে। তাহলে, রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠবে।

কক্সবাজার সদর, রামু, চকোরিয়া, টেকনাফ ও মহেশখালীতে আক্রান্ত রোগির সংখ্যা বেশি। এক সপ্তাহে শুধু কক্সবাজার সদর হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩শ’ ৩৭ জন।