logo

মহাকাশে পানি দিয়ে পিংপং খেলা (ভিডিও সংযুক্ত)

মহাকাশে পানি দিয়ে পিংপং খেলা (ভিডিও সংযুক্ত)

সামান্য এক ফোঁটা পানি দিয়ে কি পিংপং খেলা সম্ভব? সাধারণত সাদা রঙের ছোট্ট পিংপং বল দিয়ে  এই মজার খেলাটি মানুষ খেলে থাকেন। তাই বলে পানি দিয়েও কি পিংপং খেলা! পৃথিবীতে পানি দিয়ে পিংপং খেলা না গেলেও মহাকাশে তা সম্ভব। কীভাবে? হদিস দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মহাকাশ স্টেশনে মাধ্যাকর্ষণের প্রভাব অত্যন্ত কম হওয়ায় বা প্রায় না থাকায় সেখানে এক ফোটা পানি ফেললে তা নীচে পড়ে না। খুব ধীর গতিতে তা শূন্যে ভাসতে থাকে। পানির বিন্দুর মতো আকার নিয়েই তা ভেসে বেড়ায়। ছড়িয়ে পড়ে না বা ভেঙে যায় না। এই সুবিধাটি কাজে লাগিয়ে নাসার মহাকাশচারী স্কট কেলি শূন্যে ভাসিয়ে দেন ৪ মিলিমিটার আয়তনের এক ফোঁটা পানি। তার পর টেবিল টেনিস ব্যাটের মতো দেখতে দু’টি প্যাডল হাতে নিয়ে স্কট কেলি ওই জলের ফোঁটাকে খুব হালকা ঠেলা দিতে শুরু করেন। এক বার নীচ থেকে ঠেলে উপরে তুলে দেন। ভাসতে ভাসতে পানি-পিংপং ধাক্কা খায় উপরের প্যাডেলে। আবার নেমে আসে নিচে।

কেলি অনেক দিন ধরেই মহাকাশ স্টেশনে রয়েছে। ১৬ জানুয়ারি তিনি মহাকাশে থাকার ৩০০ দিন পূর্ণ করেছেন। সেখানে পানির ফোঁটা নিয়ে পিংপং খেলার ভিডিও রেকর্ড করেন তিনি। তার পর পাঠিয়ে দেন পৃথিবীতে।

এই অদ্ভুত সুন্দর খেলার জন্য কেলি যে প্যাডল দু’টি ব্যবহার করেছেন, সেগুলি অবশ্য একটু বিশেষ ধরনের। প্যাডলের উপরের পরত যাতে পানি শুষে নিতে না পারে, তার জন্য প্যাডলের উপর টেফলন কোটিং দিয়ে দেন কেলি। খুব সহজে বিজ্ঞানের বিভিন্ন গভীর তত্ত্ব সাধারণ মানুষকে বোঝাতে মহাকাশ থেকে পাঠানো এই ধরনের ভিডিও কাজে লাগান বিজ্ঞানীরা।

দেখুন ভিডিওতে: