logo

রক্ষণাবেক্ষণ ত্রুটিতে যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছিল

রক্ষণাবেক্ষণ ত্রুটিতে যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছিল

নিউ ইয়র্ক, ২৩ জানুয়ারী- ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে ভূগর্ভস্থ একটি গুদামে পরমাণু অস্ত্রসজ্জিত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিমান বাহিনীর তিন সদস্যের রক্ষণাবেক্ষণ ত্রুটিতে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বরাতে শনিবার এ খবর জানিয়েছে বিবিসি।

উল্লিখিত বছরের ১৭ মে ঘটনাটি ঘটেছিল। তবে এতে কেউ হতাহত হয়নি এবং সাধারণের নিরাপত্তার ঝুঁকি তৈরি হয়নি বলে দাবি করেছে মার্কিন বিমান বাহিনী।

বিমান বাহিনীর ৯০তম ক্ষেপণাস্ত্র উয়িং কলরাডোর উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত ওই গুদামটি পরিচালনার দায়িত্বে আছে। ঘটনার পর ওই গুদাম থেকে ক্ষতিগ্রস্ত মিনুটেম্যান থ্রি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি সরিয়ে নেওয়া হয়। প্রতিবেদনটি গোপনীয় বলে এর বাইরে বিস্তারিত কিছু জানায়নি বাহিনীটি।

এক সংক্ষিপ্তসারে জানিয়েছে, ২০১৪ সালের ১৬ মে এক পরীক্ষার সময় ক্ষেপণাস্ত্রটি ‘নিষ্ক্রিয় করা হয়’।

পরের দিন সকালে এটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিতদের প্রধান ক্রু ত্রুটি সারানোর চেষ্টাকালে ‘কারিগরি নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করেননি’ এবং এতে ‘ক্ষেপণাস্ত্রটি ক্ষতিগ্রস্ত হয়’।

ঘটনার পর ওই দলীয় প্রধান এবং তার দুই সহকর্মীকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়। নতুন করে প্রশিক্ষণের পর তাদের আবার দায়িত্বে বহাল করা হয়েছে বলে সংক্ষিপ্তসারে জানানো হয়। তবে এই তিন কর্মীর নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।