logo

সোমালিয়ায় জঙ্গি হামলা ও অভিযানে নিহত ২১

সোমালিয়ায় জঙ্গি হামলা ও অভিযানে নিহত ২১

মোগাদিশু, ২৩ জানুয়ারি- সোমালিয়ার রাজধানী মোগাদিশুর সমুদ্র সৈকতে একটি জনপ্রিয় রেস্তোরাঁয় জঙ্গি হামলা ও পাল্টা অভিযানে অন্ততপক্ষে ২১ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে পাঁচ জঙ্গি রেস্তোরাঁটিতে বোমার বিস্ফোরণ ঘটানোর পর ব্যাপক গোলাগুলি করে বলে জানিয়েছে পুলিশ।

হামলার দায় স্বীকার করে সোমালি জঙ্গিগোষ্ঠী আল শাবাব জানায়, মোগাদিসুর জনপ্রিয় লিডো সৈকতে বিচ ভিউ ক্যাফেতে দুটি গাড়িবোমার বিস্ফোরণ ঘ্টায় তাদের যোদ্ধারা, এরপর সরকারি সেনাদের সঙ্গে চার ঘণ্টা বন্দুক লড়াই চালায়। শুক্রবার সোমালি পুলিশ কর্মকর্তা ওসমান নুর বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “ভোররাত ৩টায় অভিযান শেষ হয় এবং অন্ততপক্ষে ১৭ জন বেসামরিক নিহত হয়েছেন।”

সোমালিয়ার নিরাপত্তা মন্ত্রী আব্দিরিজাক ওমর মোহম্মদ জানান, অভিযানে চার বন্দুকধারী নিহত হয়েছেন এবং একজনকে জীবিত ধরা হয়েছে। রাষ্ট্রীয় রেডিওতে তিনি বলেন, “সরকারি বাহিনীগুলো রেস্তোরাঁটিতে রাতের খাবার খেতে আসা কয়েকশ বেসামরিককে উদ্ধার করেছে।”

পুলিশ জানায়, অন্ধকারে প্রথম গাড়িবোমাটির বিস্ফোরণ ঘটায় আল শাবাব জঙ্গিরা। এরপর সরকারি সেনারা রেস্তোরাঁটি ঘিরে ফেলতে শুরু করলে আধঘণ্টা পর দ্বিতীয় গাড়িবোমার বিস্ফোরণ ঘটানো হয়। দ্বিতীয় গাড়িবোমার বিস্ফোরণের ভয়াবহ শব্দে শহরের কেন্দ্রস্থল পর্যন্ত প্রকম্পিত হয়েছে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

সোমালিয়ার রাজধানীর হোটেল-রেস্তোরাঁগুলো লক্ষ্য করে প্রায়ই প্রাণঘাতী হামলা চালিয়ে থাকে আল শাবাব। গোষ্ঠীটি পশ্চিমা সমর্থিত সরকারের পতন ঘটিয়ে সোমালিয়াজুড়ে কঠোর শরিয়া আইন চালু করতে চায়।