logo

বিষিয়ে গিয়েছে সম্পর্ক? জানেন কি, ইতি টানতে ক’বছর লাগে?

বিষিয়ে গিয়েছে সম্পর্ক? জানেন কি, ইতি টানতে ক’বছর লাগে?

বিয়ে বা প্রেম। আপনার সম্পর্ক কি তিক্ততার চরমে পৌঁছেছে? এই সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইছেন? জানেন কি, ঠিক ক’বছর লাগবে আপনার এই সম্পর্ক থেকে বেরিয়ে আসতে?

মোটামুটি চার বছর! হ্যাঁ, এটাই সত্যি। তিক্ততার কারণে সম্পর্ক শেষ করে দেওয়ার ইচ্ছে থাকলেই, এককথায় তা হয়ে ওঠে না। ‘ই-হারমোনি’ নামে একটি সাইটের সমীক্ষায় দেখা গিয়েছে, গড়পরতা মানুষ সম্পর্কে ইতি টানতে প্রায় চার বছর সময় নেন।

এর বড় কারণ হল একাকীত্বের ভয়। গবেষকরা বলছেন, ‘‘সম্পর্ক ছেড়ে বেরিয়ে আসার কথা অনেক সময়েই অনেকে বলেন। কিন্তু ঠিক তার পরেই গ্রাস করে একা থাকার ভয়। এটাই কিন্তু সবথেকে আগে মাথায় আসে।’’

এর পরেই আসে সঙ্গী বা সঙ্গিনীর উপরে মায়া। গবেষকরা বলছেন, ‘‘একটি ভালবাসার সম্পর্কে অবধারিতভাবেই চলে আসে একে অপরের প্রতি মায়া।’’ তার উপরে যদি সন্তান থাকে, তা হলে তো কথাই নেই। বিচ্ছেদের প্রক্রিয়া দীর্ঘতর হতে বাধ্য।

গবেষণায় দেখা গিয়েছে, মূলত তিনটি কারণে সম্পর্ক ভাঙে। প্রথম কারণ হিসেবে বলা হচ্ছে, একে অপরের সঙ্গে সুখের ভবিষ্যৎ দেখতে পান না অনেকেই। দ্বিতীয় কারণ হিসেবে বলা হয়েছে প্রাপ্তি-অপ্রাপ্তির কথা। তৃতীয় এবং শেষ কারণ হিসেবে এসেছে ভালবাসার অভাব। কিন্তু কারণ যা-ই হোক, একটি বিষয় পরিষ্কার। সমীক্ষা বলছে, যাবতীয় পিছুটান কাটিয়ে সম্পর্ক থেকে বেরিয়ে আসতে কমবেশি চার বছর লাগেই।