logo

ওরাকলের দাবি অ্যান্ড্রয়েড থেকে গুগলের আয় ৩১ বিলিয়ন মার্কিন ডলার

আরিফ আরমান বাদল


ওরাকলের দাবি অ্যান্ড্রয়েড থেকে গুগলের আয় ৩১ বিলিয়ন মার্কিন ডলার

ওয়াশিংটন, ২৩ জানুয়ারি- ওরাকল আইনজীবীদের তথ্যানুযায়ী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি বিশ্বব্যাপী ২২ বিলিয়ন মার্কিন ডলার মুনাফাসহ ৩১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। এ মাসের শুরুতে অ্যান্ড্রয়েড সম্পর্কিত গুগলের রাজস্ব বণ্টন চুক্তি জনসম্মুখে প্রকাশের অনুমতি পায় বিশ্বখ্যাত কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন ওরাকল। 

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, ওরাকল আইনজীবীদের তথ্যানুযায়ী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি বিশ্বব্যাপী ২২ বিলিয়ন মার্কিন ডলার মুনাফাসহ ৩১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। এক ওরাকল আইনজীবীর বিশ্লেষণ থেকে এই টাকার পরিমাণ বেরিয়েছে।

গুগল জনম্মুখে যেসব তথ্য প্রকাশ করতে চায়নি সেগুলোই প্রকাশ করেছে ঐ আইনজীবী। তবে ওরাকল আইনজীবীরা কিভাবে এই মুনাফাসমেত রাজস্ব হিসাব করণ তা পরিস্কার নয়। আর এব্যাপারে কোন বক্তব্য প্রদান করেনি গুগল এবং ওরাকল।

এর আগে গোল্ডম্যানের এক বিশ্লেষক জানিয়েছিলেন যে, ২০১৪ সালে শুধুমাত্র অ্যান্ড্রয়েড চালিত ডিভাইসগুলোর সার্চের অ্যাড থেকে গুগল ৩ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করে। গুগল অপারেটিং সিস্টেমের জন্য ডিভাইস তৈরিকারকদের থেকে টাকা নেয় না। অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সার্চকৃত বিজ্ঞাপন থেকে এটি টাকা আয় করে। তাছাড়া গুগল প্লে স্টোরের কন্টেন্ট এবং অ্যাপস থেকেও এটি আয় টাকা আয় করে থাকে। 

গুগলের সাথে ওরাকলের চলমান মামলার অংশ এটি। কয়েক বছর ধরে এই বিষয় নিয়ে তদারকি করে আসছে প্রতিষ্ঠানদ্বয়। ওরাকলের নিজস্ব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভার কিছু অংশ ব্যবহার করে গুগল। এটিই মামলার বিষয়বস্তু। গুগল বেআইনীভাবে জাভা ব্যবহার করছে কিনা এটিই প্রশ্ন। তবে বেশিরভাগ মামলায় গুগল জিতে গেছে। কিন্তু আপিল কোর্ট প্রাথমিক রায় ভঙ্গ এবং মার্কিন আদালত মামলাটি নিতে অস্বীকার করে।

তার মানে ওরাকল শেষপর্যন্ত জিততে পেরেছিল। তবে ওরাকল গুগল থেকে কতটুকু জিতেছে এটিই এ বিতর্কের একটি অংশ। ওরাকল এখন গুগলের কাছ থেকে জরিমানার হিসাব কষতে বসেছে। ওরাকল ৬ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণের জন্য আদালত মারফত আবেদন করে কিন্তু টাকার পরিমাণ অনেক বেশি বলে তা নাকচ করে দেন জজ।