logo

স্টেইনলেস ষ্টীল থেকে মরিচা দূর করে দিন দ্রুত

সাবেরা খাতুন


স্টেইনলেস ষ্টীল থেকে মরিচা দূর করে দিন দ্রুত

স্টেইনলেস স্টিল মরিচা রোধী স্টিল হওয়া সত্ত্বেও এতে মরিচা পড়তে পারে। আপনার স্টেইনলেস স্টিলের সিঙ্কটি যদি জারিত হয়ে মরিচা পড়ে তাহলে একে প্রতিস্থাপনের প্রয়োজন নেই। এমন কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি আপনার স্টেইনলেস স্টিলের তৈজসপত্রের মরিচা খুব সহজে ও অল্প সময়ে তুলে ফেলতে পারেন। 

স্টেইনলেস স্টিলের সিঙ্কে ঢালাই লোহার কড়াই বা তাওয়া, বাসনকোসন ও ছুরি, চামচ বা কাঁটাচামচ ইত্যাদি জিনিস গুলো বেশীক্ষণ ভিজিয়ে রাখলে মরিচা পড়ে। ধাতু পানির সাথে প্রতিক্রিয়াশীল এবং গ্যালভানিক জারন সৃষ্টি করে, যার ফলে সিঙ্কের রঙ নষ্ট হয়। ১৫০ ধরণের স্টেইনলেস স্টিল আছে এবং এগুলোর একটার চেয়ে আরেকটায় জারন বা ক্ষয় হয় বেশি। সাধারণত যে স্টেইনলেস স্টিলে ক্রোমিয়ামের পরিমাণ বেশি থাকে সেগুলোতে জং পড়ে কম। তাই সিঙ্ক কেনার সময় এর গাঠনিক উপাদান বা ওয়ারেন্টি দেখে নিন। আপনার স্টেইনলেস স্টিলের সিঙ্কে বা অন্য কোন জিনিসকে নতুনের মত ঝকঝকে করার জন্য কিছু সহজ ও ঘরোয়া পদ্ধতি জানবো এখন আমরা।   

১। ভিনেগার
প্রখর রাসায়নিকের বিকল্প এবং পরিবেশবান্ধব একটি উপাদান হচ্ছে ভিনেগার। একটি নরম মাজুনির মধ্যে যথেষ্ট পরিমাণ ভিনেগার ঢেলে নিয়ে স্টেইনলেস স্টিলের সিঙ্কের দাগের উপর ঘষুন। এতে খুব দ্রুত দাগ চলে যাবে।  

২। বেকিং সোডা
দুই কাপ পানির মধ্যে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি দাগের উপর দিয়ে একটি টুথ ব্রাশ দিয়ে ঘষুন। এতে দাগ বা জং দূর হবে এবং স্টেইনলেস স্টিলেরও কোন ক্ষতি করবেনা। ঘষার পরে একটি নরম ভেজা তোয়ালে বা টিস্যু দিয়ে স্থানটি মুছে ফেলুন। টিস্যুর মধ্যে মরিচা দেখতে পাবেন।

৩। লেবুর রস
সমপরিমাণ লেবুর রস ও বেকিং সোডা মিশান। মিশ্রণটি একটি মাজুনিতে লাগিয়ে স্টেইনলেস স্টিলের দাগের উপর ঘষুন। যদি দাগ বেশি কঠিন হয় তাহলে মিশ্রণটি দাগে লাগিয়ে ১৫-৩০ মিনিট রেখে দিন, তারপর স্থানটি মুছে ফেললে দেখবেন দাগ চলে গেছে।

যদি এই উপাদান গুলো দিয়ে একেবারেই দাগ না উঠে তাহলে হালকা তরল পরিষ্কারক একটি নরম কাপড়ে লাগিয়ে জং পরা জায়গাটিতে ঘষুন। মনে রাখবেন যে, এই পরিষ্কারক প্রদাহ সৃষ্টি করতে পারে এবং পরিবেশকে বিষাক্ত করতে পারে। তাই এর ব্যবহার এড়িয়ে যাওয়াই ভালো এবং জ্বলন্ত শিখার সামনে এটি ব্যবহার করবেন না। এটি ব্যবহার করার সময় চুলা বা স্টোভ বন্ধ আছে কিনা দেখে নিন।

আপনার স্টেইনলেস স্টিলের সিঙ্কটিকে ঝকঝকে তকতকে রাখার জন্য ঢালাই লোহার পাত্র সিঙ্ক থেকে দূরে রাখুন। স্টেইনলেস স্টিলের তৈরি অন্যান্য জিনিস ও একই ভাবে মরিচা মুক্ত করা যায়।

লিখেছেন- সাবেরা খাতুন