logo

১৪ বছর পর ইরান সফরে চীনের প্রেসিডেন্ট

১৪ বছর পর ইরান সফরে চীনের প্রেসিডেন্ট

তেহরান, ২৩ জানুয়ারি- একদিনের সফরে ইরানের রাজধানী তেহরান পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ১৪ বছর পর তেহরানে চীনের কোনো প্রেসিডেন্টের এ সফর। 

সফরকালে ভবিষ্যতে দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও রাজনীতিক বিষয় নিয়ে ইরানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হবে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন।

শুক্রবার (২২ জানুয়ারি) তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে এসে পৌঁছালে শি জিনপিংকে স্বাগত জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রহিমপুর জানান, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিনপিং ইরান সফরে এসেছেন। সফরে উচ্চ পর্যায়ের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি।

১৪ বছর পর কোনো চীনা প্রেসিডেন্টের এটি প্রথম সফর উল্লেখ করে রহিমপুর বলেন, সফরকালে শি জিনপিং ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামিনি ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠকে করবেন।

এদিকে, এক প্রতিবেদনে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, ২০১৪ সালে তেহরান ও বেইজিংয়ের মধ্যে ৫২ বিলিয়ন (৫ হাজার ২শ’ কোটি) ডলারের বাণিজ্য হলেও বিশ্ববাজারে তেলের মুল্য কমে যাওয়ায় ২০১৫ সালে দু’দেশের মধ্যে বাণিজ্য কমেছে।