logo

আপনি কী প্রতিদিন এই খাবারগুলো খান?

আপনি কী প্রতিদিন এই খাবারগুলো খান?

সুস্থ থাকতে চাইলে সঠিক খাদ্যাভ্যাসের বিকল্প নেই। তবে অপর্যাপ্ত খাবার যেমন শরীরের ক্ষতি করতে পারে তেমনি কোনো বিশেষ খাবার বেশি গ্রহণও স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে।  কিছু খাবার যেমন আমাদের প্রতিদিনের পুষ্টি জোগায় তেমনি আবার কিছু খাবার  শরীরের  ক্ষতি বয়ে আনে। তাই প্রতিদিনকার খাদ্য তালিকায় কিছু খাবার নিয়মিত না রাখার পরামর্শ দিয়েছেন বিশেজ্ঞরা। নিচে তেমনই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

দুধ : খাবারের তালিকায় একটি স্বাস্থ্যকর সংযোজন একগ্লাস দুধ। কিন্তু এটা শরীরের অগ্রগতিকে বাধাগ্রস্থও করতে পারে। ঘুমানোর আগে, সকালের নাস্তায় বা বিকেলের নাস্তাতেও কি দুধ খাওয়া অভ্যাস আপনার? তাহলে একমাস বিরতি দিন। পার্থক্যটা নিজেই টের পাবেন। কম অলস বোধ করবেন, ত্বকটা বেশ পরিচ্ছন্ন দেখাবে, সঙ্গে কিছু ওজনও ঝরেছে মনে হবে।

মিষ্টি : প্রতিবার খাওয়া শেষে এক টুকরো মিষ্টি আপনি নিয়মিত খান? কিন্তু সেটার আদৌ কোনো প্রয়োজন নেই। বরং সপ্তাহে একদিন নিজেকে মিষ্টি ট্রিট দিন। সেটাই আপনার জন্য বেশি উপকারী হবে।

বিকালের নাস্তা হিসেবে স্যান্ডউইচ নয় : দুপুর আর রাতের খাবারের মধ্যে অনেক ক্ষুধার্ত হয়ে পড়েন? তাই স্যান্ডউইচ হোক বা সমুচা, এসময় ভারী কিছু একটা খাওয়া চাই-ই চাই। এটাও কিন্তু খুবই অস্বাস্থ্যকর। সারাদিন নিজেকে সুস্থ রাখার প্রচেষ্টা নষ্ট করতে এই একটা কাজই যথেষ্ট। তার চেয়ে বরং বিকেলে এমন কিছু খান যেটাতে প্রচুর স্বাস্থ্যকর প্রোটিন ও ফ্যাট রয়েছে। যেমন বাদাম। তাহলে ক্ষুধাও মোকাবেলা করতে পারবেন আবার সুস্থতাও নিশ্চিত হবে।

আলু :  সবজি বা অন্য কিছুর সঙ্গে আলু খাওয়া আপনার অভ্যাস? সতেজ সবজি কিন্তু কোনো কিছুর সাহায্য ছাড়াই সুস্বাদু। আলু ব্যবহারের দরকার কি? রোজ রোজ সব সবজিতে আলুর ব্যবহার সবজির গুণই নষ্ট করে দিতে পারে।