logo

চলে গেলেন ভারতনাট্যম শিল্পী মৃণালিনী সারাভাই

চলে গেলেন ভারতনাট্যম শিল্পী মৃণালিনী সারাভাই

মুম্বাই, ২২ জানুয়ারি- ৯৭ বছর বয়সে মারা গেলেন ভারতনাট্যমের প্রথিতযশা শিল্পী মৃণালিনী সারাভাই। তার পরিবার থেকে জানানো হয়েছে, সংক্রমণে ভুগছিলেন মৃণালিনী। একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ফেসবুকে মায়ের মৃত্যুর খবরটি জানান শিল্পী-কন্যা নৃত্যশিল্পী মল্লিকা সারাভাই।

শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরেই নাচের সঙ্গে ‘ভালবাসা’র নতুন সফর শুরু করেছিলেন তিনি। ১৯১৮ সালে কেরলের এক মালয়ালি পরিবারে জন্মেছিলেন মৃণালিনী। বাবা ছিলেন নামকরা ব্যারিস্টার। মৃণালিনীর শৈশব কেটেছিল সুইজারল্যান্ডে। সেখানেই নাচের সঙ্গে তার প্রথম পরিচয়।

সুইজারল্যান্ডের নাচের স্কুলে ভর্তি হয়েছিলেন তিনি। এর পর নিজের দেশে ফিরে এসে সোজা শান্তিনিকেতনে রবি ঠাকুরের কাছে শিক্ষা নিয়ে আবারো মার্কিন মুলুকে পাড়ি জমান তিনি। সেখানে আমেরিকান অ্যাকাডেমি অব ড্রামাটিক আর্টসে ভর্তি হন। পরে  শাস্ত্রীয় নৃত্যের টানে ভারতে ফেরেন তিনি। ভারতনাট্যমের তালিম ছাড়াও কথাকলি এবং মোহিনীআট্টমের তালিমও নিয়েছিলেন মৃণালিনী। শুধু শাস্ত্রীয় নৃত্য নয়, কবিতা ও লেখালিখি— সব ক্ষেত্রেই তিনি তাঁর প্রতিভার ছাপ রেখে গিয়েছেন।

দেশবিদেশে, আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় নৃত্যশৈলীকে তুলে ধরার কাজে মৃণালিনীর নাম একেবারে প্রথম সারিতে। ভারতের নৃত্যজগতে তার স্থান ছিল বটবৃক্ষের মতো।

১৯৪৮ সালে মৃণালিনী প্রতিষ্ঠা করেন দর্পণ অ্যাকাডেমি অফ পারফর্মিং আর্টস। জনপ্রিয় এই প্রতিষ্ঠান থেকে এখনও পর্যন্ত ভারতনাট্যম, কথাকলিতে স্নাতক হয়েছেন প্রায় ১৮ হাজার ছাত্রছাত্রী। ১৯৬৫ সালে বিশিষ্ট এই শিল্পীকে ভূষিত করা হয় পদ্মশ্রী পুরস্কারে। ১৯৯২ সালে তাঁকে পদ্মভূষণে সম্মানিত করা হয়।