logo

মালদ্বীপে অন্তত ২০ বাংলাদেশি শ্রমিক আটক

মালদ্বীপে অন্তত ২০ বাংলাদেশি শ্রমিক আটক

মালি, ২২ জানুয়ারি- মালদ্বীপের রাজধানী মালির একটি স্থানীয় মার্কেট থেকে কয়েকজন বাংলাদেশি শ্রমিককে আটক করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে তাদের সংখ্যা নিশ্চিত করা হয়নি।

মালদ্বীপের স্থানীয় মার্কেটগুলোতে শুধু স্থানীয়দেরই কাজ করার অনুমতি থাকলেও সম্প্রতি ওই মার্কেটগুলোতে  বিদেশিদের প্রভাবে বেড়ে যাওয়ায় এ অভিযান চালানো হয়।

স্থানীয় সংবাদমাধ্যম হিব্রু.কমকে দেশটির একজন অভিবাসন কর্মকর্তা বলেছেন, ‘মালদ্বীপ সরকার দেশটিতে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া কর্মরত বিদেশি শ্রমিকদের আটক করছে। সে প্রক্রিয়ার অংশ হিসেবে এসব বাংলাদেশি শ্রমিকদের আটক করা হয়েছে। ’

আটকের বিষয়টি নিশ্চিত করা হলেও তাদের সংখ্যা বা পুরচয় প্রকাশ করা হয়নি। তবে এক প্রত্যক্ষদর্শীর বরাতে দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে মালের ওই স্থানীয় বাজার থেকে অন্তত ২০ জনকে আটক করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে আরও জানানো হয়, প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া অবস্থানকারী বিদেশিদের আটকের পর রাজধানী মালের স্যাটেলাইট শহরতলী হুলহুমালেতে রাখা হয়। পরে সেখান থেকেই তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

চলতি মাস থেকে মালদ্বীপ সরকার কোষাধ্যক্ষ পদে বিদেশিদের নিয়োগ করেছে, এমন ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা করা শুরু করেছে। 

গত এপ্রিলে দেশটির অর্থমন্ত্রনালয় কোষাধ্যক্ষ পদে বিদেশিদের নিয়োগ অবৈধ ঘোষণা করেছে।