logo

ইন্টারভিউয়ের সময়ে সাথে রাখুন এই ৬টি জিনিস

কে এন দেয়া


ইন্টারভিউয়ের সময়ে সাথে রাখুন এই ৬টি জিনিস

চাকরির ইন্টারভিউ! শুনেই মুখটা শুকিয়ে গেল বুঝি? বুকের মাঝে হৃৎপিণ্ড শুরু করেছে ঘোড়দৌড়? আপনি একা নন। ইন্টারভিউয়ের কথা শুনলে আতংকিত হন না এমন আত্মবিশ্বাসি মানুষ নেহায়েতই কম। এই ভয় কাটিয়ে উঠতে নিজেকে ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করে ফেলতে পারেন আপনি। এই প্রস্তুতির জন্য আপনার দরকার হবে মাত্র ছয়টি জিনিস। হ্যাঁ, এই ছয়টি জিনিস নিয়েই আপনি বের হয়ে পড়তে পারেন ইন্টারভিউ দেবার জন্য।

১)  দিক-নির্দেশনা
কোথায় ইন্টারভিউ দিতে যাচ্ছেন, সেই অফিসের ঠিকানা অবশ্যই নিয়ে নেবেন সাথে করে। লিখে নিয়ে নেবেন, নিজের স্মৃতিশক্তির ওপর ভরসা করবেন না। সেই এলাকার ব্যাপারে ধারণা নিয়ে রাখুন। কিভাবে যাতায়াত করবেন তা ঠিক করে রাখুন। সম্ভব হলে ইন্টারভিউ এর দিন কয়েক আগে সেই এলাকায় গিয়ে চিনে নিন জায়গাটা।

২) নিজের রেজুমির কয়েকটি কপি
ইন্টারভিউ বোর্ডে কতজন প্রশ্নকর্তা থাকবে তা আপনি জানেন না। এ কারণে ভালো কাগজে বেশ কয়েকটা কপি নিয়ে আসাই ভালো। তাদের প্রত্যেকে আপনার রিজুমির একটা করে কপি চাইতে পারেন।

৩) কাগজ-কলম
ইন্টারভিউ বোর্ডে কে কী বলছে, তা মন দিয়ে শোনা ভালো। কিন্তু ছোটখাটো নোট নেবার জন্য একটা নোটবই আর কলম সাথে রাখাটা ভালো। অনেক সময়ে প্রশ্নের উত্তর দেবার জন্য এটা দরকার হবে। আর হ্যাঁ, কলমটা দিয়ে কালি বের হয় কিনা তা ইন্টারভিউয়ের আগেই দেখে নেবেন, নয়তো খুব বিব্রত হতে হবে।

৪) প্রশ্ন ঠিক করে রাখুন
ইন্টারভিউ বোর্ডে শুধু আপনাকেই প্রশ্ন করা হবে, তেমনটা নয়। আপনি নিজেও কিছু প্রশ্ন করতে পারেন সেই কোম্পানির প্রতি, নিজের কাজের ব্যাপারে, ওই পদের দায়িত্বের ব্যাপারে, স্যালারির ব্যাপারে। এমনও হতে পারে, আপনার চমৎকার প্রশ্নটাই আপনার চাকরি নিশ্চিত করে দেবে। এ কারণে আগে থেকেই প্রশ্ন ঠিক করে নিয়ে যান।

৫) পোর্টফোলিও
যে পদে চাকরির জন্য আপনি আবেদন করেছেন, তার জন্য অনেক সময়ে নিজের কাজের নমুনা দেখাতে হতে পারে। এর জন্য কাজের নমুনার পোর্টফোলিও ঠিক করে নিয়ে যেতে পারেন। তার মানে এই নয় যে ফাইল ভর্তি করে কাগজপত্র নেওয়াটা জরুরী। একটা পেনড্রাইভে করেও আপনি নিজের কাজের নমুনা নিতে পারেন। এছাড়াও আপনার কোন বিশেষ অর্জন (যেমন কোন অ্যাওয়ার্ড, কাজের স্বীকৃতি) থাকলে সেগুলোর কাগজপত্র নিয়ে আসতে পারেন।এছাড়াও অনেক সময়ে ইন্টারভিউ বোর্ড থেকেই কিছু কাগজপত্র দেখাতে বলা হয়। সেগুলোও নিয়ে আসা জরুরী।

৬) ইতিবাচক দৃষ্টিভঙ্গি
হ্যাঁ, এই ইন্টারভিউতে আপনি সফল হবেন- এই দৃষ্টিভঙ্গি রাখা জরুরী। কারণ আপনার মতো দক্ষ আরও অনেকেই হয়ত এই একই পদের জন্য লড়ছেন। তাদের সাথে প্রতিযোগিতায় আপনিই জয়ী হবেন, এই আত্মবিশ্বাস থাকা জরুরী। আগে থেকেই হাল ছেড়ে দিলে কী করে হবে? তাই নিজের দৃষ্টিভঙ্গি রাখুন ইতিবাচক।

ইন্টারভিউতে অনেক জিনিসপত্র ব্যাগে ভরে নিয়ে যাবেন না। খুব দরকার এমন জিনিসগুলো নিয়ে যান যেগুলো আপনার কাজে আসবে। নইলে দেখা যাবে অদরকারী জিনিসগুলো আপনার বোঝাই বাড়াচ্ছে শুধু।