logo

আইএস দমন না হওয়া পর্যন্ত ফ্রান্সে জরুরি অবস্থা

আইএস দমন না হওয়া পর্যন্ত ফ্রান্সে জরুরি অবস্থা

প্যারিস, ২২ জানুয়ারি- গেল বছরের ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার পর তিনমাসের জন্য জারি করা জরুরি অবস্থার মেয়াদ আইএসের বিরুদ্ধে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছেন তিনি।

দেশটির সংবিধান অনুযায়ী, সংকটময় পরিস্থিতিতে প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে পারবেন। তবে এর মেয়াদ ১২ দিনের বেশি করতে হলে ফরাসি পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন রয়েছে। সে অনুযায়ী পরবর্তী সময়ে পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে তিনমাস করা হয়। আর এখন তা আইএসর বিরুদ্ধে যুদ্ধ চলা পর্যন্ত বর্ধিত করলেন তিনি।

বুধবার ফ্রান্সের সরকার জানিয়েছিলো যে এই বিষয়টি নিয়ে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে। দেশটির প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাদ সংবিধান অনুযায়ী ব্যবস্থা নিতে আগ্রহী ছিলেন বলেও জানানো হয়েছিল। আর এর মধ্যে নতুন এই ঘোষণা এল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ‘ফরাসি কর্তৃপক্ষের নতুন এ সিদ্ধান্ত দেশটির পুলিশকে আরও ক্ষমতা দিল। এর ফলে তারা যেকোনো জায়গায় অভিযান পরিচালনা ও যে কাউকে আটক করায় আরও স্বাধীনতা পেল।’

ভলস বলেন, ‘আমরা সবসময় জরুরি অবস্থার মধ্যে থাকতে পারিনা। কিন্তু যতক্ষণ প্রয়োজন, আমরা লড়াই চালিয়ে যাবো। আইএস দমন না হওয়া পর্যন্ত এ অবস্থাই থাকবে।’

পরে দেশটির শীর্ষ মানবাধিকার সংগঠন জানায় যে, জরুরি অবস্থা তুলে নেয়ার আহ্বান জানায়। কারণ এতে মানবাধিকার ক্ষুন্ন হয়। কিন্তু ভলস বলেন, আমরা আবার হামলার শিকার হতে পারি।