logo

ঈদুল আজহায় বন্ধ থাকবে আমেরিকার মেরিল্যান্ডের স্কুল

ঈদুল আজহায় বন্ধ থাকবে আমেরিকার মেরিল্যান্ডের স্কুল

ওয়াশিংটন, ২২ জানুয়ারি- ধীরে ধীরে আমেরিকার বিভিন্ন প্রদেশে মুসলমানদের ঈদ স্বীকৃতি পাচ্ছে। ছুটি ঘোষণা করা হচ্ছে ঈদ উপলক্ষে। যাতে মুসলিম শিক্ষার্থীরা এ দিনের ধর্মীয় উৎসবে অংশ নিতে পারে। এরই ধারাবাহিকতায় মুসলমানদের অন্যতম ধর্মীয় পর্ব পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মেরিল্যান্ডের স্কুলগুলো বন্ধ থাকবে বলে ঘোষণা করেছে মেরিল্যান্ডের স্কুল সংগঠন। 

মেরিল্যান্ডে অবস্থিত ‘হাওয়ার্ড’ শিক্ষা বোর্ড সর্বসম্মতিক্রমে ঈদুল আজহা উপলক্ষে ছুটি থাকবে বলে সম্মতি প্রদান করেছে। ‘হাওয়ার্ড শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ক্রিস্টিন উকানা বলেছেন, ঈদুল আজহা উপলক্ষে স্কুলসমূহ ছুটি থাকার জন্য কমিটির সবাই মতামত দিয়েছেন। এ জন্য আমি অতি আনন্দিত। শিক্ষার্থী ও অভিভাবকরা ধর্মীয় ও সংস্কৃতি অনুষ্ঠান সুন্দরভাবে উদযাপন করতে পারবে বলে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা যথাসাধ্য চেষ্টা করব, যাতে করে সব শিক্ষার্থী বিভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারে।

গত বছরও নিউ ইয়র্ক সিটির মেয়র ‘বিল দিব্লাসিউ’ ঘোষণা করেছেন, পবিত্র ঈদুল অাজহা ও ঈদুল ফিতর উপলক্ষে নিউ ইয়র্কের সব সরকারি স্কুল বন্ধ থাকবে।

আমেরিকার আরও কিছু অঙ্গরাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান অনুরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছে। ওই সব রাজ্যের কিছু স্কুল বিগত কয়েক বছর ধরেই পবিত্র ঈদুল আজহা ও ঈদুল ফিতর উপলক্ষে বন্ধ থাকে এবং কিছু স্কুল সবেমাত্র বন্ধ রাখার ঘোষণা করেছে।