logo

আইএসের ১,৬৬২ অবস্থান ধ্বংস করেছে সিরিয়া

আইএসের ১,৬৬২ অবস্থান ধ্বংস করেছে সিরিয়া

দামেস্ক, ২২ জানুয়ারি- এক মাসেরও কম সময়ের মধ্যে উগ্র তাকফিরি সন্ত্রাসীদের ১,৬৬২টি অবস্থান ধ্বংস করেছে সিরিয়ার বিমান বাহিনী। এসব অবস্থানের মধ্যে রয়েছে দায়েশের সদরদপ্তর এবং সমরাস্ত্রের ভাণ্ডার ও কারখানা।

সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে এ খবর জানিয়ে বলেছে, রাজধানী দামেস্কের পাশাপাশি হোমস, হামা, ইদলিব, আলেপ্পো এবং দেইর আয-যোর এলাকায় দায়েশের এসব অবস্থানে বিমান হামলা চালানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২৭ ডিসেম্বর থেকে আজ পর্যন্ত দায়েশের বিরুদ্ধে ৪৮১ বার বিমান হামলা চালানো হয়েছে। শুধুমাত্র পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের চারটি কমান্ডিং সেন্টার ও একটি ভূগর্ভস্থ অস্ত্র কারখানা ধ্বংস করা হয়েছে। এ ছাড়া, উত্তর-পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে তিনটি অস্ত্রাগার, একটি কমান্ড সেন্টার এবং বহু সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে।

এদিকে ২০১৪ সালের আগস্টে স্বাক্ষরিত এক যুদ্ধবিরতি চুক্তির আওতায় রাজধানী দামেস্কের উপকণ্ঠে অবস্থিত কাদাম শহরে ফিরতে শুরু করেছে বাস্তুহারা শত শত সিরিয় পরিবার। ওই চুক্তির বাস্তবায়ন হিসেবে শহরে অবরুদ্ধ হয়ে পড়া দায়েশ সন্ত্রাসীদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিচ্ছে সরকারি সেনারা। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, ২৫টি বাসে করে বুধবার নিজেদের ঘরবাড়িতে ফিরে গেছেন কাদাম শহরের বেসামরিক জনগণ।

সাম্প্রতিক সময়ে তাকফিরি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে একের পর এক সাফল্য পেয়েছে সেনাবাহিনী। এসব অগ্রাভিযানে লেবাননের ইসরাইল বিরোধী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ এবং রুশ বিমান হামলার সহযোগিতা নেয়া হয়েছে।