logo

আফগান আকাশে যুদ্ধে প্রস্তুত ভারতের উপহার

আফগান আকাশে যুদ্ধে প্রস্তুত ভারতের উপহার

কাবুল, ২১ জানুয়ারি- ভারতের দেওয়া যুদ্ধ হেলিকপ্টার Mi-35  একেবারে প্রস্তুত। অপারেশন হেলমান্ডে অংশ নিতে পারে এগুলি। বুধবার আফগান প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে যে যে চারটি হেলিকপ্টার দেওয়া হয়েছিল তার মধ্যে তিনটি যুদ্ধে নামতে প্রস্তুত। গত মাসে এই হেলিকপ্টারগুলি  উপহার দেওয়া হয়েছিল।

আফগান প্রতিরক্ষা মন্ত্রকের ডেপুটি চিফ গুলাম সাখী আহমেদজাই বলেন, আমরা সবসময় ভারতের কাছ থেকে সাহায্য পেয়েছি। সম্প্রতি উপহার দেওয়া হেলিকপ্টারগুলি সন্ত্রাস-বিরোধী অভিযানে কাজে লাগানো হবে। ভারতকে সাহায্যের জন্য ধন্যবাদ জানিয়ে এয়ারফোর্স কমান্ডার আব্দুল ওয়াহাব ওয়ারদাক বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক সাহায্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও জানান, এই হেলিকপ্টারগুলি আফগানিস্তানের অবস্থান ও আবহাওয়ার পক্ষে খুবই উপযুক্ত। ভারত -আমেরিকার মত অন্যান্য দেশের কাছ থেকেও সাহায্য কাম্য বলেও উল্লেখ করেন তিনি। কারণ আল-কায়েদার মত জঙ্গি সংগঠন শুধুমাত্র আফগানিস্তানেরই নয়, গোটা বিশ্বের ত্রাস।

গত বছরের ডিসেম্বরে নরেন্দ্র মোদীর আফগান সফরের সময় নরেন্দ্র মোদী এই হেলিকপ্টার উপহার দেন। শীঘ্রই চতুর্থ হেলিকপ্টারটিও পাঠানো হবে বলে জানা গিয়েছে।