logo

উগ্রবাদ রুখতে প্রচারণায় ফেসবুক

উগ্রবাদ রুখতে প্রচারণায় ফেসবুক

ইউরোপে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শরণার্থীদের ব্যাপারে আক্রমণাত্মক পোস্টের পরিমাণ অনেক বেড়ে গেছে। এতে বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। এই পরিস্থিতিতে সোমবার ফেসবুক ইনকর্পোরেটেড কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, উগ্রবাদের বিরুদ্ধে প্রচারণা চালাবে তারা। সূত্র- রয়টার্স।

এ ব্যাপারে ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ জানান, এই সময়ে সমাজে বা ইন্টারনেটে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো কোনো বক্তব্যের স্থান নেই। আর সেজন্যই সাম্প্রতিক কর্মসূচী গ্রহণ করেছেন তারা।

ইতোমধ্যে ‘ইনিশিয়েটিভ ফর সিভিল কারেজ অনলাইন’ নামের একটি উদ্যোগ নিয়েছে ফেসবুক। এর মাধ্যমে ১ মিলিয়ন ইউরোর বেশি অর্থ সংগ্রহের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। বর্ণবাদ ও বিদেশীদের প্রতি অহেতুক আতঙ্কের কারণে সৃষ্ট মানসিক জটিলতা নিরসনে কাজ করে যেসব সামাজিক উন্নয়ন সংস্থা এই অর্থ তাদের দেয়া হবে।

গত শুক্রবার এক বিবৃতিতে ফেসবুক জানায়, জার্মানিতে ফেসবুকে শেয়ার করা বিভিন্ন বিদ্বেষমূলক বক্তব্য মুছে ফেলতে কাজ করা হচ্ছে। এ জন্য একটি বিশেষ ইউনিটকে দায়িত্ব দেয়া হয়েছে। ফেসবুকের প্রধান নীতিমালায় সকল ধরণের বর্ণবাদী ও বিদ্বেষমূলক বক্তব্য এবং হুমকি দিয়ে মেসেজ পাঠানো নিষিদ্ধ করা হয়েছে।