logo

ভূমিকম্প মোকাবেলায় বিল্ডিং কোড অনুসরণের আহ্বান

ভূমিকম্প মোকাবেলায় বিল্ডিং কোড অনুসরণের আহ্বান

ঢাকা, ২১ জানূয়ারি- ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলায় বিল্ডিং কোড অনুসরণ করে নতুর ভবন নির্মাণের আহ্বান জানিয়েছেন সরকারি-বেসরকারি কর্মকর্তারা।  

বুধবার রাজধানীর মিরপুরে সিটি করপোরেশন কমিউনিটি সেন্টারে আয়োজিত এক অবহিতকরণ কর্মশালায় তারা এ আহ্বান জানান। কর্মশালায় ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও জলাবদ্ধতাসহ বিভিন্ন দুর্যোগ সম্পর্কে গণসচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়।

সোস্যাল অ্যান্ড ইকোনমিক এনহেন্সমেন্ট প্রোগ্রাম (সিপ) ও সেভ দ্যা চিল্ডেন আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক। 

আলোচনায় অংশ নেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুল মতিন সরকার, সেভ দ্য চিলড্রেনের পরিচালক মোস্তাক হোসেন, সিপের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক তহমিনা জেসমিন মিতা, প্রয়াস প্রকল্পের সমন্বয়কারী আবু জাফর মো. সাদেক ডিএনসিসির দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির যুগ্ন আহ্বায়ক এএন আলিম আহমেদ ও মো. সিরাজুল ইসলাম চুন্নু।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশ ভৌগলিক অবস্থানের কারণে দুর্যোগের ঝুঁকি অনেক বেশি। আর ঘণবসতিপূর্ণ ও কর্ম পরিবেশের কারণে ঢাকা শহরে এ ঝুঁকি আরো বেড়েছে। এ ঝুঁকি মোকাবেলায় জনগণকে সচেতন করার বিকল্প নেই। বিশেষ করে দুর্যোগে সাড়া প্রদানে নারী-শিশুসহ কমিউনিটির মানুষদের দক্ষতা বৃদ্ধি করা প্রয়োজন। এক্ষেত্রে সরকারি-বেসরকারি পর্যায়ে সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন তারা।