logo

প্রথম সেভেন সামিট করেছিলেন যে দুই পর্বতারোহী

আফসানা সুমী


প্রথম সেভেন সামিট করেছিলেন যে দুই পর্বতারোহী

কিছুদিন আগেই 'সেভেন সামিটস' জয় করে সাড়া ফেলেন আমাদের ওয়াসফিয়া নাজনীন। তার দূর্দান্ত সাহস এবং দৃঢ় প্রত্যয়ের গল্প আমরা সবাই জানি। আজ আসুন জেনে নিই সেই ব্যক্তির কথা যিনি প্রথম এই ভয়াবহ কষ্টসাধ্য কাজটি প সম্পন্ন করেছিলেন। এই বিষয়ে অবশ্য দুইজন মানুষের কথা জানা যায়। একজন কানাডিয়ান প্যাট্রিক এলেন মোরোও এবং অন্যজন অস্ট্রিয়ান রেইহোল্ড মেসনার।

প্যাট্রিক ছিলেন একজন ফটোগ্রাফার এবং পর্বতারোহী। তিনি ১৯৮২ সাথে এভারেস্ট জয় করেন এবং ১৯৭৭-১৯৮৬ সালের মধ্যে প্রতি উপমহাদেশের সর্বোচ্চ পর্বতগুলোতে আরোহণ করেন। তিনি ডিক বাস এর সর্বোচ্চ পর্বতের লিস্ট অনুসরণ করেন।  তার পর্বত জয়ের লিস্ট টি ছিল- উত্তর আমেরিকার ম্যেক কিনলে পর্বত (১৯৭৭), দক্ষীণ আমেরিকার একন কাগুয়া পর্বত ( ১৯৮১), এশিয়ার মাউন্ট এভারেস্ট (১৯৮২) , ইয়রোপের এল্ব্রুস (১৯৮৩), এন্টার্কটিকা মহাদেশের ভিনসন মেসিভ (১৯৮৫), অসেনিয়ার কার্টেঞ্জ পিরামিড (১৯৮৬), আফ্রিকার কিলিমাঞ্জারো (১৯৮৩)।
 
মেসনার একটি ভিন্ন লিস্ট অনুযায়ী সেভেন সামিট করেন। তিনি অস্ট্রেলিয়ার কার্টেঞ্জ পিরামিডের বদলে ইন্দোনেশিয়ার পুঞ্চক জয়া কে সর্বোচ্চ পর্বত ঘোষনা দেন এবং সেটি আরোহন করেন। মেসনারের লিস্ট টি ছিল- পুঞ্চক জয়া (১৯৭১), একঙ্কাগুয়া (১৯৭৪), ডেনালি (১৯৭৬), এভারেস্ট (১৯৭৮), এল্ব্রুস (১৯৮৩), ভিনসন (১৯৮৬)।

পর্বতারোহীদের দৃষ্টিতে মেসনারের লিস্ট টি অনেক বেশি চ্যালেঞ্জিং পেট্রিকের লিস্ট এর তুলনায়। কারণ কার্টেঞ্জ পিরামিডের তুলনায় পুঞ্চক জয়া আরোহন অনেক কঠিন। এই যুক্তিগুলো প্যাট্রিক ম্যারোওকে প্রভাবিত করেন এবং তিনি মেসনারের লিস্ট থেকে পুঞ্চক জয়া পর্বতটিও জয় করেন, ৫ আগষ্ট, ১৯৮৬ সালে। মেসনার ও ১৯৮৬ সালে মেরোও এর লিস্ট শেষ করেন।
 
ধরা হয়, মেরোও প্রথম সেভেন সামিট করেছেন কারণ তার লিস্টটিকে এখনো সেভেন সামিটের সর্বোজন স্বীকৃত লিস্ট হিসেবে ধরা হয়। মেসনারের পুঞ্চক জয়াও তিনি জয় করেন। তিনি শুরু করেছিলেন মেস্নারের ২ বছর পর। কিন্তু শেষ কোড়েণ একই বছরে।

মেসনার এর সেভেন সামিটকে স্বীকৃতি দেয়া হয়। তিনি প্রথম এই ভয়ঙ্কর সাত পর্বত জয় করেন আর্টিফিশিয়াল  অক্সিজেন ছাড়া।

এক নজরে সেভেন সামিটস এর পর্বতগুলো-

১। এশিয়া- মাউন্ট এভারেস্ট (৮৮৫০ মি)
২। দক্ষীন আমেরিকা- আকঙ্কাগুয়া (৬৯৬৮ মি)
৩। উত্তর আমেরিকা- ডেনালি ম্যাক কিনলে (৬১৯৫ মি)
৪। আফ্রিকা- কিলিমাঙ্গারো (৫৯৬৩ মি)
৫। ইয়োরোপ- এব্রুস (৫৬৪২ মি)
৬। অস্ট্রলিয়া- মাউন্ট কসিয়াস্কো (২২২৯ মি)
৭। অস্ট্রেলিয়া এবং অসেনিয়া- পুঞ্চক জয়া (৪৮৮৪ মি)
৮। এন্টার্ক্টিকা- মাউন্ট ভিনসন (৪৮৯২ মি)।