logo

২৬৪/১ সত্ত্বেও ক্যানবেরায় ভারতের ২৫ রানের হার!

২৬৪/১ সত্ত্বেও ক্যানবেরায় ভারতের ২৫ রানের হার!

ক্যানবেরা, ২০ জানুয়ারি- ক্যানবেরায় জয়ের জন্য ৩৪৯ রানের লক্ষ্যে যখন ভারতের ইনিংস ৩৬ ওভার শেষে ২৬৪/১ তখন তাদের জয় যে অনেকটা নিশ্চিত তা হয়তো অামাদের মতো অনেকেই ভেবেছেন। কিন্তু না, হতাশ হতে হয়েছে তাদেরকে! অবিশ্বাস্য! অাসলেও তাই হয়েছে। সফরকারীদের ইনিংস যখন ২৬৪,১ তখন ওপেনার শিখর ধাওয়ান ও ওয়ান ডাউনে নামা বিরাট কোহলি উভয়েই সেঞ্চুরি নিয়ে ক্রিজে ছিলেন। কিন্তু ১২৬ রানে শিখরের আউটের পরপরই যেন মুহূর্তের মধ্যেই ভেঙে যায় ভারতীয়দের ইনিংস। এক পর্যায়ে তা ২৭৪ রানে ৪ উকেটে দাঁড়ায়। এর মধ্যে বিদায় নিলেন কোহলি [১০৬ রান] এবং অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। 

সফরকারীদের অধিনায়কতো কোনো রান না করেই সাজঘরে ফিরেন। এরপরও হয়তো কেউ কেউ ভারতের জয় নিশ্চিত বলেই ধরে নিয়েছিলেন কারণ তখনো তাদের হাতে ছিল মান, আজিঙ্কা রাহানে ও রবীন্দ্র জাদেজার মতো ক্রিকেটাররা। কিন্তু এই তিনজনই অল্প সময়ের মধ্যে বিদায় নেন। মান ৫ রান, রাহানে ২ ও জাদেজা ২৪ রান করে সাজঘরে ফিরেন। ফলে কোহলি এবং ধাওয়ানের সেঞ্চুরি সত্ত্বেও এই ম্যাচে ভারতের পরাজয় কেবল সময়ের ব্যাপার ছিল। শেষ পর্যন্ত তাই-ই হয়েছে। ভারত ৪৯.২ ওভারে ৩২৩ রান তুলেই অলঅাউট হয়ে যায়। ফলে ক্যানবেরায়ও ২৫ রানের জয় পায় স্বাগতিকরা।

এদিকে, ভারতের ইনিংসে ধস নামান কেইন রিচার্ডসন। তিনি ১০ ওভারে ৬৮ রান দিয়ে নেন ৫টি উইকেট। আর মিশেল মার্শ ও হেস্টিংস ২টি করে এবং নাথান লিয়ন নেন ১টি করে উইকেট। আন্তর্জাতিক ওডিঅাই ক্রিকেটে আজকের ম্যাচে শিখর ধাওয়ানের সেঞ্চুরিটি ছিল নবম এবং কোহলিরটি ছিল ২৫তম সেঞ্চুরি।

এর আগে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৮ রান তুলে। ওপেনার অ্যারন ফিনচ সেঞ্চুরি [১০৭] ও ডেভিড ওয়ার্নার ৯৩ রান করেন।

অপরদিকে, আজকের ম্যাচে জয়ের মধ্য দিয়ে ৫ ম্যাচ ওডিআই সিরিজে অজিরা এখন ৪-০ তে এগিয়ে গেলো। মেলবোর্নে অনুষ্ঠিত গত ম্যাচেই ভারতকে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে অজিরা। সিডনিতে ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে পঞ্চম ও শেষ ওডিআই ম্যাচটি।