logo

রাষ্ট্রপতির ভাষণে বছরের প্রথম অধিবেশন শুরু

রাষ্ট্রপতির ভাষণে বছরের প্রথম অধিবেশন শুরু

ঢাকা, ২০ জানুয়ারী- দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু হয়েছে। বুধবার (২০ জানুয়ারি) বিকেলে পৌনে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।
 
অধিবেশনের শুরুতেই নবম অধিবেশনের জন্য প্যানেল সভাপতি মনোনয়ন হয়। এরপর ৮ম অধিবেশন থেকে এই অধিবেশন পর্যন্ত মৃত্যুবরণকারী সংসদ সদস্য, বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে শোক প্রস্তাব উত্থাপিত হয়।
 
সবশেষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে দিক নির্দেশনামূলক ভাষণ দিতে শুরু করেন। রাষ্ট্রপতির তার ভাষণে সরকারের বিগত এক বছরের কার্যক্রম ও আগামীর দিক নির্দেশনা তুলে ধরবেন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব প্রসঙ্গে আলোচনা করবেন মন্ত্রী-এমপিরা।
 
রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনাকালে সংসদ সদস্যরা নিজ এলাকার কার্যক্রম সংসদে তুলে ধরবেন। দশম জাতীয় সংসদের নবম এবং ২০১৬ সালের প্রথম এই অধিবেশন দীর্ঘ হতে পারে। জানুয়ারিতে শুরু হওয়া এই অধিবেশন চলতে পারে মার্চ পর্যন্ত।
 
এদিকে দ্বিধাবিভক্ত জাতীয় পার্টি সংসদের বিরোধী দল হিসেবে নবম অধিবেশনের প্রথম দিনেই যোগ দিয়েছে।
 
শীতকালীন এ অধিবেশনের শুরুর দিন তিন বাহিনীর প্রধান ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে গঠিত হয় দশম সংসদ। বিএনপির নেতৃত্বাধীন রাজনৈতিক জোট এই নির্বাচন বর্জন করে। ফলে প্রথম বারের মতো বিরোধী দলের আসনে জাতীয় পার্ট।

দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২০১৪ সালের ২৯ জানুয়ারি। এরই মধ্যে নতুন ধারার এই সরকার দুটি বাজেট অধিবেশন সফলভাবে শেষ করেছে।
 
দশম সংসদের বিরোধী দল জাতীয় পার্টি প্রথম অধিবেশন থেকেই সংসদের প্রতিটি অধিবেশনে যোগ দিয়ে সংসদ বর্জনের পুরনো সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে ভূমিকা রাখছে।