logo

মদপানে আর নয় মাতলামি

মদপানে আর নয় মাতলামি

পিয়ং ইয়াং, ২০ জানুয়ারি- মদপান আমাদের দেশে সামাজিকভাবে স্বীকৃত না হলেও উন্নত বিশ্বের দেশগুলোতে এটা খুবই স্বাভাবিক একটা বিষয়। তবে সমস্যা হচ্ছে মদপান করে মাতলামি। আর এই মাতলামি করতে গিয়ে অনেকেই ঘটিয়ে বসেন নানা অপ্রীতিকর কাণ্ড। এ ধরনের লোকদের জন্য সুখবর নিয়ে এসেছে উত্তর কোরিয়া। মদপানে আর হতে হবে না মাতাল।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম পিয়ংইয়ং টাইমস জানিয়েছে, জিনসেং গাছ থেকে নতুন এক ধরনের মদ উদ্ভাবন করেছে উত্তর কোরিয়া। এ মদপানে পানকারীকে মাতাল হতে হবে না। 

গণমাধ্যমটির এক নিবন্ধে বলা হয়েছে, দীর্ঘদিন ধরেই উত্তর কোরিয়ার খাদ্য ও পানীয় প্রতিষ্ঠান ‘তায়েদংগ্যাং ফুডস্টাফ ফ্যাক্টরি’ মাতলামি-মুক্ত মদ তৈরির জন্য কাজ করে আসছে। এবার তারা নতুন এক ধরনের মদ তৈরি করেছে, যাতে একদিকে অবসাদ দূর হবে অপরদিকে এ মদপানে হতে হবে না মাতাল।

ওই নিবন্ধে বলা হয়, ‘রোগ নিরাময়কারী গাছ জিনসেং থেকে নতুন এক ধরনের মদ তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞরাও এর প্রশংসা করেছেন। এটি অত্যন্ত কোমল প্রকৃতির এবং এতে কোনো মাতলামি হবে না।’

এর আগে গত বছরের আগস্টে উত্তর কোরিয়ার গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এক নিবন্ধে জানিয়েছিল, তাদের সংগিওগান বিশ্ববিদ্যালয় মদের মানোন্নয়নে কাজ করে যাচ্ছে, যাতে এটা পান করলে মাতাল না হতে হয়।