logo

মার্কিন এয়ারলাইন্সের বিরুদ্ধে বাংলাদেশি যুবকের মামলা

মার্কিন এয়ারলাইন্সের বিরুদ্ধে বাংলাদেশি যুবকের মামলা

নিউ ইয়র্ক, ২০ জানুয়ারি- বিমান থেকে জোর করে নামিয়ে দেয়ার ঘটনায় সোমবার এক মার্কিন এয়ারলাইন্সের বিরুদ্ধে ৯০ লাখ ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন এক বাংলাদেশি ও তার তিন বন্ধু। মঙ্গলবার এ খবর জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

মাসখানেক আগের ঘটনা। আমেরিকান এয়ারলাইন্সের ৪৪৭১৮ ফ্লাইটে করে টরেন্টো থেকে নিউইয়র্ক যাচ্ছিলেন চার বন্ধু। তাদের তিনজন মুসলিম এবং বাকি একজন শিখ। এছাড়া এদের মধ্যে একজন বাংলাদেশি যুবকও ছিলেন। তারা চারজনই মার্কিন নাগরিক এবং বয়স বিশের কোটায়।

বিমানে শান এবং ফাইমুল আলম পাশাপাশি বসার জায়গা পেয়েছিলেন। কিন্তু তাঁদের বাকি দুই বন্ধু বসেছিলেন বেশ খানিকটা দূরে। তাঁদের পাশে গিয়ে বসার জন্য অন্য দুই যাত্রীর সঙ্গে জায়গা পাল্টাপাল্টি করেন শান এবং ফাইমুল।

তাদের এই আচরণে বিমানের ক্রুদের সন্দেহ হয়। কিছুক্ষণ পর এক ক্রু এসে ওই চার জনকে বিমান থেকে ‘শান্তিপূর্ণভাবে’ নেমে যেতে বলেন। সেদিনের অভিজ্ঞতা সম্পর্কে এক যুবক বলেন, ‘আমাদের সঙ্গে এমন ব্যবহার করা হচ্ছিল যেন আমরা কোনো চিহ্ণিত অপরাধী। সব যাত্রীরা আমাদের দিকে ভয়ার্ত দৃষ্টিতে তাকাচ্ছিল। আর তা দেখে আমরাও ভয় পেয়েছিলাম।’ প্রথমে তারা নামতে চাননি। তখন ক্রুরা জানায়, তারা নেমে না গেলে বিমান ছাড়া হবে না। তখন বাধ্য হয়েই নেমে যান ওই চার যুবক। পরে বিমান কর্তৃপক্ষ তাদের জানান, ‘বিমানচালক তাঁদের ব্যবহারে অস্বস্তি বোধ করায় তাঁদের নামিয়ে দেওয়া হয়েছে।’ যদিও ধারণা করতে অসুবিধা হয় না যে, মুসলিম হওয়ার কারণেই তাদের সঙ্গে এমন আচরণ করা হয়েছিল।

এ ঘটনায় কর্তৃপক্ষের বিরুদ্ধে ৯০ লাখ ডলারের ক্ষতিপূরণের আবেদন জানিয়ে মামলা দায়ের করেছেন ওই চার যুবক। ব্রুকলিনের ফেডারেল আদালতে ওই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।